শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

কিংবদন্তি সংগীতশিল্পী নির্মলা মিশ্র আর নেই

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ১০:৪৮ এএম

শেয়ার করুন:

কিংবদন্তি সংগীতশিল্পী নির্মলা মিশ্র আর নেই

বাংলা গানের কিংবদন্তি কণ্ঠশিল্পী নির্মলা মিশ্র আর নেই। সুরের তরী ত্যাগ করে তিনি পাড়ি জমিয়েছেন পরপারে। শনিবার (৩০ জুলাই) ভারতীয় সময় রাত ১২টা ৫ মিনিটে দক্ষিণ কলকাতার চেতলায় নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

জানা গেছে, দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন নির্মলা। হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনবার। গত পাঁচ বছরে একাধিকবার হাসপাতালে ভর্তি হতে হয়েছে তাকে। ফলে হাসপাতালের প্রতি অনীহা এসে পড়েছিল। গত তিনদিন ধরে শারীরিক অবস্থার ক্রমশ অবনতি ঘটলেও হাসপাতালে যেতে অনিচ্ছুক ছিলেন। মৃত্যুর দিন সকাল থেকে শ্বাসকষ্টজনিত সমস্যা বেড়ে যায় এই গায়িকার। রাতে মারা যান তিনি।


বিজ্ঞাপন


পারিবারিক সূত্রে জানা গেছে, শিল্পীর শেষকৃত্য অনুষ্ঠিত হবে আজ রোববার। এর আগে বেলা ১১টায় রবীন্দ্রসদনে বিখ্যাত এই গায়িকাকে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে জানানো হবে শেষ শ্রদ্ধা।

শিল্পীর একমাত্র পুত্র শুভদীপ দাশগুপ্ত মাকে হারিয়ে বেশ ভেঙে পড়েছেন। ভারতীয় সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘চোখের সামনেই মা চলে গেলেন। ২০১৫ সালে সেরিব্রাল অ্যাটাক হয় তার। তখন থেকেই হাঁটাচলা বন্ধ ছিল। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত শুধু হাসপাতাল আর বাড়ি করেছেন। শনিবার সকাল থেকেই শ্বাসকষ্ট। তারপর রাতে সব শেষ।’

১৯৩৮ সালে দক্ষিণ চব্বিশ পরগণার জয়নগরের মজিলপুর গ্রামে জন্মগ্রহণ করেন নির্মলা মিশ্র। তার বাবা ছিলেন বিখ্যাত সংগীতশিল্পী পণ্ডিত মোহিনীমোহন মিশ্র। মায়ের নাম ভবানী দেবী। ষাটের দশকের শুরুতে সংগীত জগতে নাম লেখান নির্মলা। আধুনিক বাংলা গানের পাশাপাশি রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, শ্যামা সংগীত ও লোকগানেও তার দখল ছিল।

একজীবনে তার গাওয়া অসংখ্য গান দাগ কেটেছে শ্রোতাদের হৃদয়ে। এরমধ্যে ‘এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না’, ‘সেই একজন দিও না তাকে মন’, ‘আবেশে মুখ রেখে’, ‘বলো তো আরশি তুমি’, ‘আমি তো তোমার হাসি কান্নার চিরদিনের সাথী’, ‘কাগজের ফুল বলে’, ‘ও তোতা পাখি রে’ উল্লেখযোগ্য।


বিজ্ঞাপন


আরআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর