রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

পুরস্কার পেয়েও শান্তি নেই নচিকেতার! 

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪, ১২:০৩ পিএম

শেয়ার করুন:

পুরস্কার পেয়েও শান্তি নেই নচিকেতার! 

নচিকেতা চক্রবর্তীকে নিয়ে নতুন করে বলার নেই। প্রেম বিরহের পাশাপাশি দৈনন্দিন জীবন যাপন তুলে এনেছেন গানে। এই বিষয়টি-ই তাকে লুফে নেওয়ার অন্যতম কারণ। জনপ্রিয়তা কাঁটাতারের প্রাচীর ভেঙেছে অনেক আগে। অনুরাগীদের কাছে মহানায়ক তিনি। এবার গায়ককে বাস্তবে দেওয়া হয়েছে মহানায়ক পুরস্কার। তবে সে পুরস্কার নিয়ে শান্তিতে নেই তিনি। একবার নিন্দুকেরা ছাল ছাড়াচ্ছেন তার। আরেকবার তিনি ছাল ছাড়াচ্ছেন নিন্দুকদের। 

গত ২৪ জুলাই ছিল মহানায়ক উত্তমকুমারের ৪৪তম প্রয়াণ দিবস। এদিন তার স্মরণে বিশিষ্ট বাঙালিদের হাতে তুলে দেওয়া হয় মহানায়ক পুরস্কার। এবার তা ঘরে গেছে নচিকেতার। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নিজে তুলে দিয়েছেন তাকে। 


বিজ্ঞাপন


কিন্তু বিষয়টি সহ্য হয়নি নচিকেতার নিন্দুকদের। যবে থেকে নচির হাতে উঠেছে মহানায়ক পুরস্কার তবে থেকে চলছে তাদের তিরস্কার। তাদের এক কথা, অভিনেতা না হয়েও কীভাবে পুরস্কারটি বগলদাবা করলেন গায়ক। অনেকে আছেন বিতর্কে কান দেন না। তবে নচিকেতা সে ধাতুতে গড়া নন। তিনি ইট খেয়ে পাটকেল ছুড়ছেন সমালোচকদের। 

কটাক্ষকারীদের অশিক্ষিত বলে গালাগাল দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘মহানায়ক সম্মান কেবল অভিনয়ের পুরস্কার নয়। মহানায়ক মানে অভিনেতা মহানায়ক নন। মহানায়কের সম্মানে আমাকে এই পুরস্কার দেওয়া হয়েছে আমার গোটা জীবনের কাজের জন্য। এটা আমার কাছে বড় প্রাপ্তি। কাউকে যদি নোবেল পুরস্কার দেওয়া হয়, তাকে কি বিজ্ঞানী হতে হবে? কিছু অশিক্ষিত মানুষ অনেক রকম কথা বলছেন। তাদের বুঝতে হবে, আমিও ফিল্ম ইন্ডাস্ট্রির লোক। অন্তত ১২টা ছবিতে মিউজিক করেছি। তাহলে আমি কি সেই পুরস্কারটা পেতে পারি না? মহানায়ক পুরস্কার পাওয়ার জন্য আমাকে অভিনেতা হতে হবে, এটা কোথায় লেখা আছে?’

আরও লেখেন, ‘ধরে নিন না, আমাকে দিয়েই শুরু হলো মহানায়ক সম্মান অভিনয়ের বাইরের শিল্পীদের দেওয়া। এরপরে অন্য সংগীতশিল্পীরা পাবেন, পরিচালকেরা পাবেন। আর অভিনয়ের বাইরেই বা বলি কী করে? গানে অভিনয় নেই? আমার ভালো লাগছে, এটা একটা ট্রেন্ড তৈরি হলো। আমি নিজেই একজন ট্রেন্ডসেটার। আমায় দিয়েই তো ট্রেন্ড তৈরি হয়। অন্য কেউ মহানায়ক সম্মান পেলে এত লেখালেখি হতো বলে মনে হয় না। কতগুলো অশিক্ষিত লোক বলাবলি করছে, নচিকেতা মহানায়ক পুরস্কার কেন পেল? ও তো অভিনয়ই করে না। আসলে আমার জনপ্রিয়তা এখনও ৩১ বছর আগের মতোই রয়েছে। আমাকে নিয়ে লিখলে ওদের টিআরপি বাড়ে।’

নচিকেতার এই দীর্ঘ বয়ানে এটা স্পষ্ট যে পুরস্কার পেয়েও শান্তিতে নেই গায়ক। কোথায় একটু জমিয়ে উপভোগ করবেন মহানায়ক প্রাপ্তি। উল্টো নিন্দুকদের সঙ্গে খোঁচাখুঁচি খেলতে হচ্ছে তাকে। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর