শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম বরিশালের অয়ন চক্রবর্তী 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৭ জুন ২০২৩, ০৩:১৮ পিএম

শেয়ার করুন:

ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম বরিশালের অয়ন চক্রবর্তী 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’র ভর্তি পরীক্ষার প্রথম স্থান অধিকার করেছেন বরিশালের অমৃতলাল দে কলেজের শিক্ষার্থী অয়ন চক্রবর্তী। নৈর্ব্যক্তিক, লিখিত এবং মাধ্যমিক ও মাধ্যমিকের রেজাল্টের ওপরে ভিত্তি করে মোট ১২০ নম্বরের পরীক্ষায় তিনি পেয়েছেন ১০৪ নম্বর। 

বুধবার (৭ জুন) বেলা ১টার দিকে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হয়। এতে পাস করেছেন মাত্র ১১ হাজার ১৬৯ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ৬৯ শতাংশ। বাকি ৯০ দশমিক ৩১ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন। 


বিজ্ঞাপন


তাছাড়া বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের মধ্যে প্রথম হয়েছেন সৌম্য দীপ্ত মন্ডল। ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করা এই শিক্ষার্থী মোট ১২০ নম্বরে ১০৩ পেয়ে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের মাঝে প্রথম স্থান অর্জন করেন।  

ব্যবসা বিভাগ থেকে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের মধ্যে প্রথম স্থান অর্জন করেন মো. আশিকুজ্জামান। ঢাকা কমার্স কলেজের এই শিক্ষার্থী মোট ৮৮ নম্বর পেয়ে এই স্থান অধিকার করে।

বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে— এবারে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসন সংখ্যার বিপরীতে মোট পরীক্ষা দিয়েছে ১ লাখ ১৫ হাজার ২২৩টি। পাস করেছেন মাত্র ১১ হাজার ১৬৯ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ৬৯ শতাংশ। বাকি ৯০ দশমিক ৩১ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

অনলাইন ও ম্যাসেজে ঢাবি বিজ্ঞান ইউনিটের ভর্তি ফলাফল দেখার নিয়ম
ঢাবির বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার রেজাল্ট অনলাইনে খুব সহজে দেখা যাবে। ঢাবির ভর্তি ওয়েবসাইটে লগইন করে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নিজ নিজ ফল দেখতে পারবেন।


বিজ্ঞাপন


অনলাইনে ভর্তি ফলাফল দেখতে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইটে যান। এরপর শিক্ষার্থীর নিজের এইচএসসি ও এসএসসির তথ্য দিয়ে লগইন করতে হবে। শিক্ষার্থীর নিজের প্রফাইলে ঢুকলে ভর্তি রেজাল্ট দেখা যাবে।

মোবাইল ম্যাসেজে ঢাবি এ-ইউনিটের ভর্তি রেজাল্ট দেখতে নিচের ফরম্যাটে ম্যাসেজ লিখতে হবে। সবশেষে 16321 নম্বরে পাঠিয়ে দিতে হবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের রেজাল্ট দেখতে নিচের ফরম্যাটে মোবাইলে ম্যাসেজ লিখতে হবে।
DU<space>unit<space> Roll sent to 16321

উদাহরণ: DU<space> kha<space> Roll sent to 16321
উপরের ফরম্যাটে ম্যাসেজ পাঠানো হলে কিছু সময়ের মধ্যে ফিরতি ম্যাসেজে ভর্তি রেজাল্ট দেখা যাব।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখ
(ক) র্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ১৮ জুন ২০২৩ বিকেল ৩টা থেকে ৬ জুলাই ২০২৩ তারিখের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৮ জুন ২০২৩ থেকে ১৪ জুন ২০২৩ তারিখের মধ্যে অফিস চলাকালীন সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৮ জুন ২০২৩ থেকে ১৪ জুন ২০২৩ তারিখ পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর