শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ক্রিমিনোলজি বিভাগের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৯:৩৮ পিএম

শেয়ার করুন:

ক্রিমিনোলজি বিভাগের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্রিমিনোলজি বিভাগ প্রতিষ্ঠার ১১তম বার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (১ জুন) সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রসাশন) অধ্যাপক ড. মুহাম্মাদ সামাদ। এছাড়া বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সম্মানিত ডিন অধ্যাপক ড. জিয়া রহমান। 


বিজ্ঞাপন


গেস্ট অব অনার হিসেবে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক, অপরাধ তদন্ত বিভাগ সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ক্রিমিনোলজি বিভাগের চেয়ারপারসন সহযোগী অধ্যাপক শাহারিয়া আফরিন।

অনুষ্ঠানে ক্রিমিনোলজি বিভাগের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়। এ সময় বিশেষ অতিথির বক্তব্যে ড. জিয়া রহমান ক্রিমিনোলজি বিভাগের প্রতিষ্ঠাকালীন সময়ের স্মৃতিচারণ করেন।

তিনি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই শিক্ষার্থীদের মন ও মননের বিকাশে সংস্কৃতি চর্চার গুরুত্ব উপলব্ধি করে পরবর্তী বছর হতেই ক্রিমিনোলজি বিভাগ এমন সংস্কৃতি সপ্তাহর আয়োজন করে আসছে। এমন মনোমুগ্ধকর আয়োজন ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্য শিক্ষক ও শিক্ষার্থীদের ভূয়সী প্রশংসা করেন তিনি।

গেস্ট অব অনারের বক্তব্যে অতিরিক্ত মহাপরিদর্শক মোহাম্মদ আলী মিয়া নিজেকে ক্রিমিনোলজি বিভাগের একজন অ্যালামনাই হিসেবে পরিচয় দেন। ক্রিমিনোলজি বিভাগের একজন অগ্রজ হিসেবে তিনি তার প্রিয় অনুজদের বিভিন্ন অনুপ্রেরণামূলক দিকনির্দেশনা দেন।


বিজ্ঞাপন


প্রধান অতিথির বক্তব্যে প্রো-উপাচার্য মুহাম্মাদ সামাদ ক্রিমিনোলজিকে একটি ‘কৌতূহলোদ্দীপক’ বিভাগ হিসেবে অবহিত করেন। সকল ধর্মান্ধতা ও কুসংস্কারকে ছিন্ন করে রবীন্দ্রনাথ ঠাকুরের দেশবন্দনার চেতনায় উদ্ধুদ্ধ হয়ে দেশ গড়ার কাজে নিয়োজিত হওয়ার উপদেশ দেন তিনি। 

সভাপতির বক্তব্যে চেয়ারপারসন শাহারিয়া আফরিন উপস্থিত সকল অতিথি ও শিক্ষক-শিক্ষিকাকে ধন্যবাদ জানান। পরে পুরস্কার বিজয়ী শিক্ষার্থীদের অভিনন্দন জানান।

এমআইকে/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর