বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

অতিরিক্ত ফি: বড় শাস্তির মুখে রাজধানীর ছয় শিক্ষাপ্রতিষ্ঠান

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৮:৪৬ এএম

শেয়ার করুন:

অতিরিক্ত ফি: বড় শাস্তির মুখে রাজধানীর ছয় শিক্ষাপ্রতিষ্ঠান

শিক্ষার্থীদের থেকে নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ নতুন নয়। সন্তানকে ভালো প্রতিষ্ঠানে পড়াতে নীরবে এমন অনিয়ম সহ্য করেন অভিভাবকরা। তবে এবার বেতন, টিউশন ফি ও সেশন চার্জে বেশি টাকা নিয়ে বিপদে পড়তে যাচ্ছে রাজধানীর ছয়টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। সরকারের পক্ষ থেকে প্রতিষ্ঠানগুলোর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উচ্চমাধ্যমিক পর্যায়ের পাঠদানের অনুমতি বাতিল করতে যাচ্ছে।

ইতোমধ্যে কেন পাঠদানের অনুমতি বাতিল করা হবে না, সে বিষয়ে প্রতিষ্ঠানগুলোকে শোকজ করা হয়েছে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে প্রতিষ্ঠান প্রধানদের শোকজের চিঠি পাঠানো হয়েছে।


বিজ্ঞাপন


গত সোমবার (২৯ মে) ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন প্রতিষ্ঠান প্রধানদের চিঠি দিয়েছেন। শোকজের বিষয়টি মঙ্গলবার সামনে আসে।

শোকজ পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো— মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ, শহীদ পুলিশ স্মৃতি কলেজ, গ্রীনফিল্ড কলেজ, চেতনা মডেল একাডেমি, বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজ এবং এস ও এস হারম্যান মেইনার কলেজ।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার বলেছেন, শিক্ষা মন্ত্রণালয় তদন্ত করে অতিরিক্ত ফি নেওয়ার প্রমাণ পেয়েছে। সে জন্য মন্ত্রণালয়ের চিঠির আলোকে এই কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, এসব শিক্ষাপ্রতিষ্ঠানের উচ্চমাধ্যমিক পর্যায়ের অনুমতি কেন বাতিল করা হবে না, তার জবাব এই চিঠি পাওয়ার সাত কর্মদিবসের মধ্যে দিতে হবে। বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজ (মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থী ভর্তি নীতিমালা নির্ধারিত ফি’র অতিরিক্ত আদায় করায় এই ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।


বিজ্ঞাপন


জানা গেছে, রাজধানীর ১৩টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত ভর্তি ও অন্যান্য (বেতন, টিউশন ফি ও সেশন চার্জ) ফি নেওয়ার অভিযোগ ওঠে। পরে সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন দিতে গত ডিসেম্বরে চারটি কমিটি করেছিল শিক্ষা মন্ত্রণালয়। এই ১৩ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে শাস্তির মুখে পড়তে যাওয়া ওই ছয়টি শিক্ষাপ্রতিষ্ঠানও।

বিইউ/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর