শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘আইন প্রণয়নের চেয়ে বাস্তবায়ন অনেক কঠিন’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ মে ২০২৩, ১১:০৭ পিএম

শেয়ার করুন:

‘আইন প্রণয়নের চেয়ে বাস্তবায়ন অনেক কঠিন’

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ বলেছেন, আমাদের জন্য আইন প্রণয়নের চেয়ে বাস্তবায়ন অনেক কঠিন। ভোক্তাকে সচেতন হতে হবে। একজন ভোক্তা পণ্য বা ওষুধ ক্রয়ের সময় অবশ্যই মেয়াদ দেখে ক্রয় করবেন, যাতে ক্রেতা-ভোক্তা উভয়ই সচেতন হতে পারে। যে পণ্যটি খারাপ তা সকলের জন্যই খারাপ। সকলের সহযোগিতা ও সচেতনতা ছাড়া আইনের সুষ্ঠু বাস্তবায়ন সহজ নয়।

বুধবার (৩১ মে) বেরোবি’র ক্যাফেটেরিয়ার দ্বিতীয় তলায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দের সঙ্গে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ বিষয়ক এক সেমিনারে এসব কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


এ দিন সেমিনারে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ এইচ এম সফিকুজ্জামান আলোচনার শুরুতেই শিক্ষক-শিক্ষার্থীবৃন্দকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিষয়ে সচেতন করার ব্যাপারে সহযোগিতার জন্য উপাচার্যসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। সেই সঙ্গে নিজ বক্তব্যে তিনি বর্তমান সমাজে বিদ্যমান ভোক্তা-অধিকারবিরোধী কাজের চিত্র তুলে ধরে তা প্রতিরোধে অধিদফতরের গৃহীত কার্যক্রম সম্পর্কে সকলকে অবগত করেন।

BRUমহাপরিচালক বলেন, আমরা প্রতিনিয়ত ভোক্তা-অধিকার সংরক্ষণে কাজ করে যাচ্ছি। কিন্তু এই ক্ষেত্রে সফল হতে হলে প্রয়োজন ভোক্তাদের সচেতনতা। এই সচেতনতার অংশ হিসেবে আয়োজন করা হয়েছে এই সেমিনার।

এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ভোক্তাদের অধিকার নিশ্চিত করা বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণ এবং মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার একটি গুরুত্বপূর্ণ অংশ। মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নের স্মার্ট বাংলাদেশের অংশ হিসেবে অধিদফতর যুগোপযোগী পদক্ষেপের মাধ্যমে সাধারণ মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিচ্ছে ও ভোক্তাদের সচেতন করার চেষ্টা করছে। অধিদফতরের নিজস্ব ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল, সিসিএমএস (কাস্টমার কমপ্লেইন ম্যানেজম্যান্ট সিস্টেম) এর মাধ্যমে অভিযোগ দায়ের করা- এই পদক্ষেপেরই প্রকৃষ্ট উদাহরণ।

এ সময় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে সহজে স্বল্প সময়ে অধিকসংখ্যক ভোক্তাকে সচেতন করা যাচ্ছে জানিয়ে তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পরামর্শক্রমে বেরোবির ক্যান্টিন এবং ডাইনিংগুলোয় সাধারণ তদারকির বিষয়েও ভোক্তার রংপুর বিভাগীয় কার্যালয়ের উপপরিচালককে নির্দেশনা প্রদান করেন।


বিজ্ঞাপন


BRUএ দিন মুক্ত আলোচনায় ভোক্তার মহাপরিচালক অংশগ্রহণকারীদের ভোক্তা অধিকার আইন সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এর আগে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ভোক্তা অধিদফতরের রংপুর বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মো. আজাহারুল ইসলাম। এ সময় তিনি ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন দিক তুলে ধরেন।

বেরোবির কলা অনুষদের ডীন প্রফেসর ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ।

বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক শেখ মাজেদুল হকের সঞ্চালনায় এতে অন্যদের মধ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রংপুর বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মো. আজাহারুল ইসলামসহ সহকারী পরিচালকগণ এবং প্রধান কার্যালয়ের সহকারী পরিচালকসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর