রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘মালয়েশিয়া ও দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় যৌথ পিএইচডি দিতে পারে’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ মে ২০২৩, ০৭:৩৪ এএম

শেয়ার করুন:

‘মালয়েশিয়া ও দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় যৌথ পিএইচডি দিতে পারে’

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাথে মালয়েশিয়ার শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো যৌথভাবে পিএইচডি ডিগ্রি প্রদান করতে পারে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি)। 

বৃহস্পতিবার (২৫ মে) গ্লোবাল সার্ভিসেস (ইএমজিএস)-এর ৪ সদস্যের প্রতিনিধি দলের সাথে ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ এ কথা জানান। 


বিজ্ঞাপন


ইএমজিএসের চেয়ারম্যান এবং মালয়েশিয়া পররাষ্ট্রমন্ত্রীর বিশেষদূত ড. আব্দুর রাজ্জাক প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, বাংলাদেশের স্থায়ী সনদপ্রাপ্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাথে এই কার্যক্রম শুরু হতে পারে। 

তিনি আরও বলেন, স্থায়ী সনদ পাওয়া প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো শর্ত সাপেক্ষে মালয়েশিয়ার বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে পিএইচডি ডিগ্রি প্রদান করতে পারে। 

চন্দ বলেন, এই সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ডিগ্রি প্রদানের সুযোগ নেই। তবে তারা পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো গবেষণা করতে আগ্রহী। যৌথভাবে পিএইচডি ডিগ্রি প্রদান বিষয়ে তিনি মালয়েশিয়া সরকারের সাথে একটি চুক্তি স্বাক্ষরের আগ্রহের কথা জানান।


বিজ্ঞাপন


ড. আব্দুর রাজ্জাক বলেন, মালয়েশিয়া উচ্চশিক্ষা আন্তর্জাতিক মানে উন্নীতকরণের চেষ্টা করছে। মালয়েশিয়ায় বেশ কিছু মানসম্পন্ন সরকারি, বেসরকারি ও আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস রয়েছে। মালয়েশিয়া উচ্চশিক্ষার মান বজায় রাখতে ভিসা প্রক্রিয়া সহজ করা, ট্যালেন্ট হান্ট করাসহ যৌথভাবে পিএইচডি ডিগ্রি প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। 

এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও স্টাফদের প্রশিক্ষণের ব্যবস্থা করছে। যৌথ গ্রাজুয়েশন ডিগ্রি ও গবেষণা সহযোগিতা বৃদ্ধি করছে। 

সভায় ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন। 

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর