মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

গভীর রাতে কাটা হলো গাছ, জানে না জবি কর্তৃপক্ষ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ২৬ মে ২০২৩, ০৫:১৫ এএম

শেয়ার করুন:

গভীর রাতে কাটা হলো গাছ, জানে না জবি কর্তৃপক্ষ
ছবি: ঢাকা মেইল।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শ্রেণিকক্ষের সামনে থাকা একটি বড় আঁশফল গাছ কেটে ফেলার অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. সালাউদ্দীনের বিরুদ্ধে। কেন্দ্রীয় মসজিদের পেছনে থাকা ওই গাছটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই গভীর রাতে কাটা হয়েছে বলে অভিযোগ জবি শিক্ষার্থীদের।

সরেজমিনে বৃহস্পতিবার (২৫ মে) কেন্দ্রীয় মসজিদের ওই অংশে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ভেতরে এবং কেন্দ্রীয় মসজিদের পেছনের বড় আঁশফল গাছটি কেটে ফেলা হয়েছে। ঘটনাস্থলে পড়ে আছে কেটে ফেলা গাছের গুঁড়িসহ ছোট ডালপালা।


বিজ্ঞাপন


শিক্ষার্থীদের অভিযোগ- বুধবার (২৪ মে) গভীর রাতে লোকজন নিয়ে এসে গাছটি কেটে ফেলেন কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. সালাউদ্দীন। ফলে বিষয়টি নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

>> আরও পড়ুন: জবিতে ছাত্রলীগের আনন্দ মিছিল

জবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী সাগর হোসেন ঢাকা মেইলকে বলেন, গ্রীষ্মের অসহনীয় গরমে ক্লাস করে বের হয়ে গাছটির নিচে দাঁড়িয়ে অনেকেই আড্ডা দিতাম। কতশত স্মৃতি বিজড়িত গাছটির মৃত্যু হলো আজ। এমন একটি গাছ পুরান ঢাকার মতো জায়গায় উঠতে ২০ থেকে ৩০ বছর লেগে যায়। কাটার সময়ও পুরো গাছটা আঁশফলে ভরা ছিল।

JNUজবির এই শিক্ষার্থী বলেন, আমি এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সেই সঙ্গে এই কাজে যারা জড়িত তদন্ত করে তাদের সকলের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।


বিজ্ঞাপন


গাছ কাটার অভিযোগের বিষয়ে কথা হলে কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. সালাউদ্দীন ঢাকা মেইলকে বলেন, ‘পরশুদিন (মঙ্গলবার) স্টেট অফিসার কামাল সাহেবকে জানানোর পর তিনি ট্রেজারার স্যারের কাছে নিয়ে যান আমাকে। ট্রেজারার স্যার অনুমতি দিয়েছেন তাই আমি গতকাল (বুধবার) গাছ কেটেছি।’

বিষয়টির সত্যতা জানতে চাইলে জবির স্টেট অফিসার কামাল হোসেন সরকার ঢাকা মেইলকে বলেন, ‘আমাকে উনি (হুজুর) আঁশফল গাছের কথা বলেন নাই। আমার সঙ্গে ওইপাশে যে নারকেল গাছ আছে, সেটার ব্যাপারে কথা বলেছেন। আমি বলেছি নারকেল গাছ কাটলেও ট্রেজারার স্যারের অনুমতি লাগবে। আমি আজকে সারাদিন সচিবালয়ে ছিলাম গাছ কাটার বিষয়ে কিছুই জানি না।’

>> আরও পড়ুন: জবির স্ট্যাটিসটিক্স ডিবেটিং ক্লাবের নেতৃত্বে মাহমুদ-রিনি

এ বিষয়ে মসজিদ কমিটির দায়িত্বে থাকা কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ ঢাকা মেইলকে বলেন, ‘আমি নারকেল গাছের ডালপালা ছাঁটাইয়ের বিষয়ে অবগত ছিলাম। গাছ কাটার ব্যাপারে আমাকে জানানো হয়নি। আমি সংবাদ পেয়ে সঙ্গে সঙ্গে ইমামকে চার্জ করেছি এবং বিষয়টি উপাচার্যকে অবগত করেছি। তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

সার্বিক বিষয়ে জবির প্রক্টর ড. মোস্তফা কামাল ঢাকা মেইলকে বলেন, ‘এই বিষয়টা নিয়ে শিক্ষক-শিক্ষার্থীরা ক্ষুব্ধ। এই গাছটি কাটা ঠিক হয়নি। এ নিয়ে আমরা আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

প্রতিনিধি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর