শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডেঙ্গু-চিকুনগুনিয়া রোধে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্ন রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মে ২০২৩, ০৬:২১ পিএম

শেয়ার করুন:

ডেঙ্গু-চিকুনগুনিয়া রোধে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্ন রাখার নির্দেশ
ফাইল ছবি

ডেঙ্গু-চিকুনগুনিয়া রোধে সব শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস পরিচ্ছন্ন রাখার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। এ লক্ষ্যে প্রতিষ্ঠানগুলোর ভবন ও আশপাশে মশার সম্ভাব্য প্রজননস্থলে যাতে পানি জমতে না পারে তা নিশ্চিত করতে বলা হয়েছে।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে এই নির্দেশনা দেওয়া হয়।


বিজ্ঞাপন


নির্দেশনায় বলা হয়, ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার রোধে সব শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিসগুলোর ভবন ও আশপাশের খোলা জায়গা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিসগুলো ভবন, খোলা জায়গা, মাঠ, ফুলের টব, পানির পাম্প বা পানি জমে এ রকম পাত্র, ফ্রিজ বা এসির পানি জমার ট্রে, পানির ট্যাপের আশেপাশের জায়গা, বাথরুম ও কমোড, গ্যারেজ, নির্মাণাধীন ভবন, লিফট ও সিডি, পরিত্যক্ত বস্তুসহ মশার সম্ভাব্য প্রজননস্থলে যাতে পানি জমতে না পারে তা নিশ্চিত করতে হবে।

এ লক্ষ্যে শিক্ষা অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার রোধে স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট দফতর ও সিটি করপোরেশনকে প্রয়োজনীয় সহযোগিতা করতে বলা হয়েছে আদেশে। এছাড়া শিক্ষকরা শিক্ষার্থীদের ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিস্তার রোধে স্বাস্থ্য বিধি অনুসরণের বিষয়ে পরামর্শ দেবেন।

এ সংক্রান্ত একটি চিঠি সকল সরকারি-বেসরকারি স্কুল-কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের পাঠানো হয়েছে বলেও আদেশে জানানো হয়েছে।

এমএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর