বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ঢাকা

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে বাংলা বর্ষবরণের প্রস্তুতি

বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩, ০১:৪৬ পিএম

শেয়ার করুন:

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে বাংলা বর্ষবরণের প্রস্তুতি
ছবি : ঢাকা মেইল

‘বরিষ ধরা মাঝে শান্তির বারি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলা নববর্ষ-১৪৩০ বরণ করতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা মঙ্গল শোভাযাত্রার জন্য মুখোশ, ফেস্টুন তৈরিতে আর রং তুলির আঁচড়ে ক্যাম্পাস রাঙাতে ব্যস্ত সময় পার করছেন। বাংলা নববর্ষকে বরণ করতে তীব্র উৎসাহ ও উদ্দীপনায় আলপনা করে যাচ্ছেন শিক্ষক-শিক্ষার্থীরা। 

বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ উদ্যাপনে প্রতি বছরই চারুকলা অনুষদ নানা আয়োজন করে থাকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। মঙ্গল শোভাযাত্রার আয়োজনকে ঘিরে দিন-রাত অক্লান্ত পরিশ্রম করছে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। লক্ষ্য একটাই বর্ণিল আয়োজনে দিনটি উদ্যাপন করা। 


বিজ্ঞাপন


চারুকলা বিভাগের শিক্ষার্থীরা বাংলার ঐতিহ্যকে পুনরায় উপস্থাপন করতে লোকজ ঐতিহ্যবাহী মুখোশ, প্যাঁচার মাস্ক, হাতি, বাঘ, পোস্টার ম্যাশ, ঘোড়ার আকৃতি তৈরি করছে। এ ছাড়াও অশুভ শক্তিতে প্রতিরোধের প্রতীক হিসেবে মঙ্গল শোভাযাত্রায় ব্যবহারের জন্য মুখোশ, ব্যানার-ফেস্টুন তৈরি করা হচ্ছে। 

এ বিষয়ে চারুকলা বিভাগের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুবিন বলেন, এই বারের বৈশাখে কাজ করতে পেরে, আমরা খুবই আনন্দিত। আমরা সিনিয়র-জুনিয়র এক সাথে মিলে কাজ করছি। দিন-রাত কাজ করছি, আমাদের শিক্ষকেরাও আমাদের সহযোগিতা করছেন। 

বিভাগের আরেক শিক্ষার্থী বলেন, মঙ্গল শোভাযাত্রা আয়োজনের জন্য আমরা কয়েক দিন ধরেই কাজ করছি। এ কাজে আমি বিভাগের শিক্ষার্থী হিসেবে অনেক আনন্দ পাচ্ছি। তেমনি কাজও দ্রুত এগিয়ে চলছে। 

পয়লা বৈশাখের আয়োজনের প্রস্তুতি নিয়ে আয়োজক কমিটির সভাপতি ও চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক মাছুম হাওলাদার বলেন, এবার আমরা লোকজ ঐতিহ্যবাহী মুখোশ, পেঁচার মাস্ক, হাতি, ঘোড়া, বিভিন্ন ধরনের মুখোশ তৈরি করেছি। হাতের কাজ শেষ এখন চলছে রঙের কাজ। এত সুন্দর কাজ করার পেছনে সম্পূর্ণ অবদান আমাদের বিশ্ববিদ্যালয়ের ছেলে-মেয়েদের। ওদের অক্লান্ত পরিশ্রমে এত কিছু সুন্দরভাবে করা সম্ভব হচ্ছে।


বিজ্ঞাপন


পয়লা বৈশাখ (শুক্রবার) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জয়ধ্বনি মঞ্চ থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হবে বলে জানিয়েছেন আয়োজক কমিটির সভাপতি।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর