ভয়াল কালরাতের স্মরণে ইবি ছাত্রলীগের মোমবাতি প্রজ্জ্বলন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
ইবি
প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩, ০১:০৬ এএম
ভয়াল কালরাতের স্মরণে ইবি ছাত্রলীগের মোমবাতি প্রজ্জ্বলন

১৯৭১ সালে ২৫শে মার্চের ভয়াল কালরাতের স্মরণে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগ মোমবাতি প্রজ্জ্বলন করেছে। শনিবার (২৫ মার্চ) রাত সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের জিয়া মোড় থেকে শোক র‍্যালি বের করা হয়।

র‍্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে গিয়ে শেষ হয়। এ সময় শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের নেতৃত্বে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। পরে বিশ্ববিদ্যালয় স্মৃতিসৌধেও মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

মোমবাতি প্রজ্জ্বলনের সময় সহ সভাপতি তন্ময় শাহা টনি, আরিফুল ইসলাম খান ও নাইমুর রহমান জয়, যুগ্ম-সাধারণ সম্পাদক হোসাইন মজুমদার, সাংগঠনিক সম্পাদক সোহাগ শেখসহ হল ইউনিটের শতাধিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সংগঠনটির সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী জাতির শ্রেষ্ঠ সন্তানদের মেধা শূন্য করার জন্য হত্যা করে। আমরা জাতির সেই শেষ্ঠ সন্তানদের স্মরণে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল ও স্মৃতি সৌধে মোমবাতি প্রজ্জ্বলন করেছি। রাত পোহালেই স্বাধীনতা দিবস। আর এই দিবসটা আমরা শাখা ছাত্রলীগ আনন্দের সাথে পালন করব।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে পাকিস্তান সেনাবাহিনী কাপুরুষের মতো ‘অপারেশন সার্চলাইট’ নামে ঢাকাসহ সারাদেশে নির্বিচারে সাধারণ মানুষদের হত্যা করে। মেতে ওঠে ইতিহাসের নৃশংসতম গণহত্যায়, যা কালরাত হিসেবে পরিচিত।

প্রতিনিধি/আরআর