বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঢাবি শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদানে সমঝোতা স্মারক সই

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ০৭:৫৯ পিএম

শেয়ার করুন:

ঢাবি শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদানে সমঝোতা স্মারক সই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (২১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে উপাচার্যের অফিসে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব মোল্লা মোহাম্মাদ আবু কাওছার এই সমঝোতা স্মারকে স্বাক্ষর প্রধান করেন।


বিজ্ঞাপন


এসময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বৃদ্ধির জন্য ইতোমধ্যে আমাদের ‘স্টুডেন্ট কাউন্সিলিং অ্যান্ড গাইডেন্ড’ সেবা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক প্রোগ্রাম হিসেবে চালু রয়েছে। তবে আমরা চাই এই সেবার পরিসরকে বড় করতে এবং এর সক্ষমতা আরও বৃদ্ধি করতে। শিক্ষার্থীরা যেন এই সেবা দিনের চব্বিশ ঘণ্টাই পেতে পারে সেই লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের এই প্রয়াস।

এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মানসিক স্বাস্থ্যের কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়ের সাথে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের যৌথ প্রয়াসের প্রশংসা করেন।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজ বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রায় বেশিরভাগ শিক্ষার্থীই নানা ধরনের হতাশা এবং মানসিক চাপ নিয়ে বিশ্ববিদ্যালয় জীবন শেষ করে। এর মধ্যে অন্যতম কারণ আর্থিক সংকট, টিউশন না পাওয়া, চাকরির অনিশ্চয়তা সহ নানান কিছু। ফলে বিশ্ববিদ্যালয়েই ঘটে সুইসাইডের মতো অনাকাঙ্ক্ষিত ঘটনা। সারাবিশ্বেই এমন ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসিক সুস্থতাতা, তাদের ভালো থাকাটাকে নিশ্চিত করতেই এই উদ্যোগ। 


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, মানসিক স্বাস্থ্য ভালো না থাকলে শারীরিক স্বাস্থ্য ও ভালো থাকে না। শুধু ডাক্তার দেখিয়ে, ভালো খাবার খেলেই সুস্থ থাকা যায়না। এরজন্য দরকার দুশ্চিন্তা মুক্ত জীবন। এই দুশ্চিন্তা মুক্ত জীবন থেকে শিক্ষার্থীদের মুক্তির মাধ্যমে সুন্দর জীবন নিশ্চিত করার লক্ষেই আজকের এই সমঝোতা স্মারক স্বাক্ষর।

প্রতিনিধি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর