বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

শিক্ষকের বুকে লাথি, বিচারের দাবিতে চবির মূল ফটক অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৪:৪৭ পিএম

শেয়ার করুন:

শিক্ষকের বুকে লাথি, বিচারের দাবিতে চবির মূল ফটক অবরোধ

সেন্টমর্টিন ভ্রমণ থেকে ফেরার পথে টেকনাফে বে-ক্রুজ  ইন্টারন্যাশনাল জাহাজ স্টাফ কর্তৃক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলায় ৫ দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক অবরোধ করে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।

রোববার (১৯ মার্চ) বেলা সাড়ে ১১টা থেকে দেড়টা পর্যন্ত টানা দুই ঘণ্টা জিরো পয়েন্ট এলাকায় অবস্থিত মূল ফটকের সামনে অবস্থান নেন তারা।


বিজ্ঞাপন


দাবিগুলো হলো, ঘটনায় জড়িত বে-ক্রুজ ইন্টারন্যাশনাল জাহাজের স্টাফদেরকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করতে হবে। জাহাজের লাইসেন্স আজীবনের জন্য বাতিল করতে হবে। জাহাজ কর্তৃপক্ষের মিথ্যা স্টেটমেন্ট প্রত্যাহার করে লিখিত মুচলেকায় ক্ষমা চাইতে হবে। শিক্ষক ও শিক্ষার্থীদের জান-মালের যে ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ দিতে হবে। দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর গাফিলতির জন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

২০১৭-১৮ শিক্ষাবর্ষের আন্দোলনকারী শিক্ষার্থী মুজাহিদ বলেন, আমরা ভ্রমণে গিয়ে জাহাজ স্টাফদের হামলার শিকার হয়েছি আজকে পাঁচ দিন। কিন্তু এখনো পর্যন্ত নামমাত্র একজনকে আটক করা ছাড়া কোনো পদক্ষেপ নেয়নি প্রশাসন। বিশ্ববিদ্যালয় বাদি হয়ে যে মামলা করার কথা ছিল সেটার ব্যাপারেও আমরা কোনো পদক্ষেপ দেখতে পাচ্ছি না।

আন্দোলনে নেতৃত্বদানকারী মাস্টার্সের শিক্ষার্থী মুসাদ্দেকুল ইসলাম বলেন, তারা আমার স্যারের বুকে লাথি মেরেছে। জাহাজে অবস্থান করা বিজিবি সদস্যরা দাঁড়িয়ে দাঁড়িয়ে শুধু দেখেছে। কোন পদক্ষেপ নেয়নি তারা। এদিকে ঘটনার ৫ম দিনেও আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন কার্যকরী পদক্ষেপ দেখিনি। বিশ্ববিদ্যালয় প্রশাসন, টেকনাফ উপজেলা প্রশাসন ও থানা প্রশাসনের কাছ থেকে আমরা এর দ্রুত বিচার চাই।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোহাম্মদ নুরুল আজিম সিকদার বলেন, এই ঘটনায় আমরা নিজেরাই মর্মাহত। শিক্ষার্থীদের সব দাবি আমরা আমলে নিয়েছি। খুব দ্রুত বাস্তবায়ন করা হবে। জড়িতদের দ্রুত বিচারের বিষয়ে চবি প্রশাসন যথোপযুক্ত পদক্ষেপ নিবে।


বিজ্ঞাপন


গত মঙ্গলবার (১৪ মার্চ) সেন্টমার্টিন থেকে ফেরার পথে সেন্টমার্টিন জেটিঘাট ও টেকনাফ জেটিঘাটে পরপর দুই দফা জাহাজ স্টাফ ও স্থানীয় লোকদের হাতে হামলার শিকার হন চবির অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। এ ঘটনার পর অর্থনীতি বিভাগের শিক্ষক ফজলে রাব্বী টেকনাফ থানায় একটি মামলা দায়ের করেন।

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর