শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

নতুন প্রজন্মের শিশুদের স্বপ্ন স্মার্ট বাংলাদেশ: ঢাবি উপাচার্য 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩, ০৭:৪৬ পিএম

শেয়ার করুন:

নতুন প্রজন্মের শিশুদের স্বপ্ন স্মার্ট বাংলাদেশ: ঢাবি উপাচার্য 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আখতারুজ্জামান বলেছেন, আমরা একটি স্বপ্ন দেখছি, সেটি হলো স্মার্ট বাংলাদেশ। আজকে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকীতে নতুন প্রজন্মের শিশুরা স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছে। এই স্বপ্ন যিনি দেখিয়েছেন তিনি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

শুক্রবার (১৭ মার্চ) বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 


বিজ্ঞাপন


বঙ্গবন্ধু জন্মবার্ষিকীতে এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন।’

উপাচার্য বলেন, এই স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখার যে শক্তি তা এক দিনে অর্জন করিনি। এটির যে শক্তিশালী ভিত, এটার প্রাথমিক যে স্তম্ভ তা রচিত হয়েছিল ১৯৭৩ থেকে ১৯৭৫ সালে। সে সময়ে বঙ্গবন্ধু যে সব প্রদক্ষেপ গ্রহণ করেছিলেন, যে সব নীতিদর্শন প্রণয়ন করেছিলেন, যে সকল পরিকল্পনা নিয়েছিলেন, সে সকল পরিকল্পনা মোতাবেকই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানান ধরনের প্রদক্ষেপ গ্রহণ করেছেন, নানান ধরনের প্রয়াস নিচ্ছেন। সেই কারণেই আজকে আমরা একটা স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছি। 

উপাচার্য আরও বলেন, একটি দক্ষ মানবসম্পদ হবে যে মানুষরা খারাপ সময়ে কঠিন বাস্তবতার মুখেও তার কাজ করার শক্তি এবং সাহস রাখে এবং দ্রুত সময়ের মধ্যে অধিক কাজ করতে পারে। যে জাতি কার্যকরীভাবে, নিজেদের গুণগত মান নিশ্চিত করবে, একত্রে বহুকাজ করার যোগ্যতা অর্জন করবে, এরকম একটি শক্তিশালী সম্মিলিত দেশ যখন হবে সেই দেশটি হবে স্মার্ট বাংলাদেশ। সুতরাং এখন স্মার্ট বাংলাদেশের বাস্তবতা হলো বঙ্গবন্ধুর সময়ে তথ্য প্রযুক্তির যে উন্নয়ন তা এই মাত্রায় ছিল না যা এখন আমরা বর্তমানে দেখতে পাই। কিন্তু বঙ্গবন্ধু যে সমাজ এবং রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন এবং যার রূপরেখা অঙ্কন করেছিলেন সেটি ছিল একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ, সমৃদ্ধ সোনার বাংলা, অসাম্প্রদায়িক ও মানবিক সমাজ। সেই সমাজের সমৃদ্ধি আনয়ন করাই ছিল জাতির পিতার আরাধ্য এবং সাধনা। 

ঢাবি উপাচার্যের সভাপতিত্বে রেজিস্ট্রার প্রবীন কুমারের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য প্রদান করেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজউদ্দিন আহমেদ, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা।


বিজ্ঞাপন


এ সময় আলোচনা সভায় ঢাবি প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যাক্ষ, শিক্ষক সমিতির নেতা, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, গত রাত ১২টায় ঢাবি উপাচার্যের নেতৃত্বে বঙ্গবন্ধুর ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এছাড়া শিশু দিবস উপলক্ষে শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, মিলাদ ও দোয়া মাহফিলসহ বিভিন্ন হল সেমিনারে আলোচনা সভার আয়োজন করা হয়।

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর