শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

৪৫তম বিসিএসে শ্রুতিলেখক চেয়ে আবেদন ৩০ মার্চ পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩, ০৯:৫৭ এএম

শেয়ার করুন:

৪৫তম বিসিএসে শ্রুতিলেখক চেয়ে আবেদন ৩০ মার্চ পর্যন্ত

আসন্ন ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার জন্য প্রতিবন্ধী প্রার্থীদের শ্রুতিলেখকের চাহিদা চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ৩০ মার্চের মধ্যে প্রার্থীদের থেকে এ আবেদন চাওয়া হয়েছে। 

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) যুগ্মসচিব আকন্দ কুমার বিশ্বাস বুধবার (১৫ মার্চ) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


এতে বলা হয়, যে সব প্রার্থীর শ্রুতিলেখক প্রয়োজন, তাদের চাহিদা অনুযায়ী কমিশন থেকে শ্রুতিলেখক নিয়োগ দেওয়া হবে। এ কারণে নির্ধারিত সময়ের মধ্যে শ্রুতিলেখকের চাহিদা জানিয়ে সংশ্লিষ্ট পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে আবেদন করতে হবে।

আবেদনের সঙ্গে প্রতিবন্ধিতার স্বপক্ষে সমাজ সেবা অধিদফতরের থেকে প্রাপ্ত সনদের সত্যায়িত কপি ও সিভিল সার্জন থেকে প্রতিবন্ধিতার প্রত্যয়নপত্রসহ অনলাইনে আবেদনপত্র, প্রবেশপত্র ও প্রার্থীর সদ্য তোলা সত্যায়িত ছবি জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শ্রুতিলেখকের জন্য আবেদনকারীরা কেবল কমিশন হতে অনুমোদিত শ্রুতিলেখকের সহায়তায় পরীক্ষায় অংশ নিতে পারবে। নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনে ব্যর্থ হলে শ্রুতিলেখক নিয়োগ করা হবে না।

৪৫তম বিসিএসের সর্বশেষ তথ্য অনুসারে, এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে।


বিজ্ঞাপন


৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

ডব্লিউএইচ/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর