শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

সেকেন্ড টাইম ভর্তির সুযোগ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৩৬ পিএম

শেয়ার করুন:

সেকেন্ড টাইম ভর্তির সুযোগ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী
ফাইল ছবি

২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ঈর্ষণীয় সাফল্য দেখিয়েছে মেয়েরা। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি দুটোতেই এগিয়ে আছে তারা। এবার মোট ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন। আর গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। উচ্চমাধ্যমিকের গণ্ডি পেরিয়ে এসব শিক্ষার্থীদের এখন বিশ্ববিদ্যালয় জীবনে পা দেওয়ার পালা। তবে এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় ভর্তিতে অনেকেই সেকেন্ড টাইমে বয়স নিয়ে নানা বিড়ম্বনায় পড়েন।

বিষয়টি নিয়ে কথা বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, আমরা জীবনব্যাপী শিক্ষা চালু করতে চাই। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে বয়স বেঁধে দেওয়া একেবারেই উপযুক্ত নয়।


বিজ্ঞাপন


বুধবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, যে বিশ্ববিদ্যালয়গুলো এখনো বয়সের বাধা তুলে দেয়নি, তারাও হয়তো এক সময় আমাদের আহবানে সাড়া দেবে। এই বিশ্ববিদ্যালয় অনেক পুরোনো বিশ্ববিদ্যালয়। তাদের আধুনিক মন মানসিকতায় ফিরতে হয়ত কিছুটা সময় লাগছে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সেকেন্ড টাইম পরীক্ষার সুযোগ তুলে দিয়েছে অনেক বিশ্ববিদ্যালয়। সেকেন্ড টাইম পরীক্ষার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।


বিজ্ঞাপন


পিএস/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর