বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

গত বছরের তুলনায় কমেছে পাসের হার ও জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২২ পিএম

শেয়ার করুন:

গত বছরের তুলনায় কমেছে পাসের হার ও জিপিএ-৫

২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। ফলাফলে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কমেছে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা। সেই সঙ্গে প্রকাশিত ফলে ঈর্ষণীয় সাফল্য দেখিয়েছে মেয়েরা। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি দুটোতেই এগিয়ে আছে মেয়েরা।

বুধবার (০৮ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 


বিজ্ঞাপন


এবার মোট ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন। গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। যার মধ্যে ছাত্রীদের পাসের হার ৮৭ দশমিক ৪৮ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৮৪ দশমিক ৫৩ শতাংশ। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ জন, আর উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন। সে হিসেবে ২০২১ সালে পাসের হার ছিল ৯৫ দশমিক ২৬ শতাংশ। সেই তুলনায় ২০২২ সালে কমেছে পাসের হার।  এবছর এইচএসসি ও সমমানের ফলে গত বছরের তুলনায় পাসের হার কমেছে ৯ দশমিক ৩১ শতাংশ।

এছাড়াও ২০২১ সালের তুলনায় ২০২২ সালে জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যাও কমেছে। ২০২১ সালে জিপিএ-৫ ছিল ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন। এবছর কমে তা হয়েছে ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। সে হিসেবে জিপিএ-৫ কমেছে ১২ হাজার ৮৮৭ জন। 

সংবাদ সম্মেলনে বিস্তারিত ফলাফল প্রকাশের সময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এবার মোট ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেন। গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। যার মধ্যে ছাত্রীর পাসের হার ৮৭ দশমিক ৪৮ শতাংশ। আর ছাত্রের পাসের হার ৮৪ দশমিক ৫৩ শতাংশ। 

দীপু মনি আরও বলেন, এবার মোট জিপিএ-৫ ধারী শিক্ষার্থীর সংখ্যা মোট ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ৯৫ হাজার ৭২১ জন, আর ছাত্রের সংখ্যা ৮০ হাজার ৫৬১ জন।


বিজ্ঞাপন


এর আগে দুপুর পৌনে ১২টার দিকে কম্পিউটারের বোতাম চেপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরীক্ষার ফল প্রকাশ করেন। বেলা সোয়া ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানেরা ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

ডব্লিউএইচ/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর