শুক্রবার, ১ মার্চ, ২০২৪, ঢাকা

কুমিল্লা বোর্ডে এগিয়ে মেয়েরা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২২ পিএম

শেয়ার করুন:

কুমিল্লা বোর্ডে এগিয়ে মেয়েরা

উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডে পাস করেছেন ৯০ দশমিক ৭২ শতাংশ শিক্ষার্থী। এই বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ৯৯১ জন শিক্ষার্থী। পাসের হার কমেছে কুমিল্লা বোর্ডে তবে এগিয়ে আছেন মেয়ে শিক্ষার্থীরা। গত বছর পাসের হার ছিল ৯৭ শতাংশ ৪৯ শতাংশ। বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে প্রকাশিত ফলে এই তথ্য জানা গেছে। 

জানা গেছে, কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৮৭ হাজার ৮০২ শিক্ষার্থী থাকলেও ৮৫ হাজার ৮৮০ জন পরীক্ষার্থী অংশ নেন। পরীক্ষায় ৭৭ হাজার ৯০৭ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।


বিজ্ঞাপন


এদিকে এবার কুমিল্লা বোর্ডে শতভাগ পাস করেছে ৩৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ফলাফলে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৩০৭ জন মেয়ে শিক্ষার্থী। মেয়েদের শতকরা পাসের হার ৯১ দশমিক ৩৯ শতাংশ। ছেলেদের শতকরা পাসের হার ৮৯ দশমিক ৮৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৬৮৪ জন ছেলে শিক্ষার্থী।

উল্লেখ্য, করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ার পর গত ৬ নভেম্বর সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ১২ লাখের বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

ডব্লিউএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর