বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

‘কয়েক বছর ধরে রেজাল্ট দেখতে শিক্ষার্থীরা আর কলেজে আসে না’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১৭ পিএম

শেয়ার করুন:

‘কয়েক বছর ধরে রেজাল্ট দেখতে শিক্ষার্থীরা আর কলেজে আসে না’

এক সময় পরীক্ষার ফলাফল দেখতে শিক্ষাপ্রতিষ্ঠানে ভিড় করতেন শিক্ষার্থীরা। তবে সে চিত্র এখন বিরল। ফলাফল দেখতে সবাই নির্ভর করছেন অনলাইনে ওপর। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। তবে কলেজে সে ফলাফল দেখতে আসেননি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা। 


বিজ্ঞাপন


রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা উদ্যান সরকারি কলেজ ঘুরে দেখা যায়, গত উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেওয়ার কোনো শিক্ষার্থী কলেজে আসেননি। কলেজে শুধুমাত্র বর্তমান শিক্ষার্থীরা। 

কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় অনলাইনে। আর শিক্ষার্থীরাও নির্ভর করছেন অনলাইন মাধ্যমের ওপর। 

ঢাকা উদ্যান সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আমিজ উদ্দিন দায়িত্ব পালন করছেন কলেজের সূচনালগ্ন থেকে। গত সাত বছরের অভিজ্ঞতা থেকে এই অধ্যক্ষ জানান, শুরুর দিকে অনেক শিক্ষার্থী পরীক্ষার ফলাফল জানতে কলেজে আসত। এখন আর সেটা হয় না। 

অধ্যক্ষ আমিজ উদ্দিন ঢাকা মেইলকে বলেন, ‘আমরা যখন কলেজে পড়তাম, তখন তো কলেজ থেকেই রেজাল্ট পেতাম। এখন সব অনলাইন হয়ে গেছে। এই কলেজের শুরুতেও অনেকে আসত। এখন আর আসে না।’


বিজ্ঞাপন


তিনি বলেন, শিক্ষার্থীরা রেজাল্ট অনলাইনেই পেয়ে যায়। তাই তারা আর আসে না। তবে আমরা রেজাল্ট বোর্ডে টানাই।

একই চিত্র মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের। সেখানেই শিক্ষার্থীর দেখা নেই। 

ঢাকার অন্যতম বড় কলেজ হিসেবে সুপরিচিত ঢাকা রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের চিত্রও একই। কলেজে রেজাল্ট দেখতে কেউ আসে না। তবে কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, রেজাল্ট জানার পর অনেক শিক্ষার্থী আনন্দ করতে কলেজে আসে। 

২০২২ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ১২টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্পিউটারে বাটন চেপে ফলাফল প্রকাশ করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলি হলে ফল প্রকাশের অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের আগে প্রধানমন্ত্রী ডিগ্রি অর্জনের পাশাপাশি বিষয়ভিত্তিক দক্ষতা অর্জনের তাগিদ দিয়ে বলেন, দেশ এগিয়ে যেতে হলে সোনার মানুষ দরকার। দেশকে দারিদ্রমুক্ত করতে হলে শিক্ষিত জাতি অপরিহার্য।

শিক্ষার জন্য সরকারের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরে সরকারপ্রধান বলেন, কর্মসংস্থান ও উচ্চশিক্ষার সুযোগ রেখে বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় করেছে সরকার। আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছি। প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় আমাদের হাতে করা।

গত বছরের ৬ নভেম্বর এইচএসসি পরীক্ষা শুরু হয়। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। ১৩ ডিসেম্বর তত্ত্বীয় পরীক্ষা ও ২২ ডিসেম্বর ব্যবহারিক পরীক্ষা শেষ হয়।

কারই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর