শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

চবি আবৃত্তি মঞ্চের পঞ্চবিংশ আবর্তন শুরু 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৫৪ পিএম

শেয়ার করুন:

চবি আবৃত্তি মঞ্চের পঞ্চবিংশ আবর্তন শুরু 
ছবি : ঢাকা মেইল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আবৃত্তি মঞ্চের প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তি কর্মশালা শীর্ষক পঞ্চবিংশ আবর্তন শুরু হয়েছে। ‘শাশ্বত সুন্দরের অনিবার্য অভ্যুত্থান কবিতা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হওয়া কর্মশালা চলবে আগামী দুই মাস। 

রোববার (৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় চাকসু সেমিনার কক্ষে মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে শুরু হয় উদ্বোধনী ক্লাস। পরে মঞ্চের সদস্যরা কর্মশালায় অংশ নেওয়া নবীনদের ফুল দিয়ে বরণ করে নেন। 


বিজ্ঞাপন


উদ্বোধনী ক্লাসে ‘জড়তামোচন’ বিষয়ের ওপর ক্লাস নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চের প্রধান উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাছুম আহমেদ। 

কর্মশালায় উচ্চারণসূত্র, উচ্চারণে আঞ্চলিকতার প্রভাব ও তার প্রতিকার, মঞ্চ-বেতার এবং টেলিভিশন অনুষ্ঠান উপস্থাপনার কলাকৌশল ও মাইক্রোফোনের ব্যবহার, একক ও দ্বৈত আবৃত্তি এবং বৃন্দ নির্মাণ, ছন্দ এবং আবৃত্তি নির্মাণ, কণ্ঠ নির্মাণের কলাকৌশলসহ আবৃত্তির অন্যান্য বিষয়ে দেশের বিভিন্ন আবৃত্তি শিল্পী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্লাস নেবেন। 

আবর্তনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আবৃত্তি মঞ্চের প্রধান উপদেষ্টা দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম আহমেদ। এছাড়া পশ্চিমবঙ্গ থেকে উপস্থিত হয়েছেন অলোক বন্ধ্যোপাধ্যায়, রত্না বন্দ্যোপাধ্যায়, অরণি দাস ও কুমকুম পাল এবং থাকা থেকে মাসকুর-এ-সাত্তার কল্লোল ও মেহেদী হাসান আকাশ। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি সোহান আল মাফি এবং উপস্থাপনায় ছিলেন অনন্যা বড়ুয়া। এছাড়া স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মাহবুব এ রহমান ও সংগঠনটির সদস্য আবদুল আউয়াল আলাওল। 


বিজ্ঞাপন


উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ ২০০০ সালের ৭ সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তির উপর কর্মশালা পরিচালনা করে আসছে সংগঠনটি। এবারের পঞ্চবিংশ আবর্তনে ২০০ নিবন্ধিত প্রশিক্ষণার্থী অংশ নিচ্ছেন।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর