মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. সামাদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:২৮ এএম

শেয়ার করুন:

জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. সামাদ

জাতীয় কবিতা পরিষদের নবনির্বাচিত কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। এছাড়া সমিতির সাধারণ সম্পাদক হয়েছেন তারিক সুজাত।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) জাতীয় কবিতা উৎসব মঞ্চ থেকে নির্বাচিতদের নাম ঘোষণা করা হয়।


বিজ্ঞাপন


সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হয়েছেন কবি রুবী রহমান, আনোয়ারা সৈয়দ হক, শিহাব সরকার, মাকিদ হায়দার, কাজল বন্দ্যোপাধ্যায়, আসলাম সানী। 

এছাড়া যুগ্ম সম্পাদক আমিনুর রহমান সুলতান, সাংগঠনিক সম্পাদক দিলারা হাফিজ, অর্থ সম্পাদক হারিসুল হক, প্রকাশনা সম্পাদক আমীরুল ইসলাম, প্রচার সম্পাদক নাসির আহমেদ, দফতর সম্পাদক হানিফ খান, তথ্য ও গবেষণা সম্পাদক শরাফত হোসেন, সাংস্কৃতিক সম্পাদক নিপু শাহাদাত, সেমিনার সম্পাদক ফয়জুল আলম পাপপু ও আন্তর্জাতিক সম্পাদক আনিসুল হক।

নির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন, নাজমুন নেসা পিয়ারি, মুনীর সিরাজ, শামীম আজাদ, আসাদ মান্নান, মুস্তাফা মজিদ, ফারুক মাহমুদ, বুলবুল মহলানবীশ, আনজীর লিটন, মতেন্দ্র মানকিন, বায়তুল্লাহ কাদেরী, নাহার ফরিদ খান, থিওফিল নকরেক, এম আর মঞ্জু, বদরুল হায়দার, মৃত্তিকা গুণ, মাসুদ পথিক, সাকিরা পারভীন, হাসনাইন সাজ্জাদী ও গিয়াসউদ্দিন চাষা।

জাতীয় কবিতা পরিষদের ছয় সদস্যের একটি নতুন উপদেষ্টা পরিষদ গঠন করা হয়েছে। প্রধান উপদেষ্টা, কবি আসাদ চৌধুরী, উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন, মোহাম্মদ রফিক, মহাদেব সাহা, নির্মলেন্দু গুণ, মুহম্মদ নূরুল হুদা ও নূহ-উল-আলম লেনিন। 


বিজ্ঞাপন


এছাড়া নির্বাহী কমিটির সহযোগী সদস্য মনোনীত হয়েছেন যথাক্রমে মং এ খেন মংমং, আলীম হায়দার, শিখা সরকার, শায়েখ শোয়েব, আতিক আজিজ ও পারভীন আক্তার।

অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, চীনের সাহিত্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল পোয়েট্রি ট্রান্সলেশন অ্যান্ড রিসার্চ সেন্টার (আইপিটিআরসি)’ ও ‘গ্রিক একাডেমি অব আর্টস অ্যান্ড লেটারস’ কর্তৃক ঘোষিত বিশ্বের ১০টি দেশের মধ্যে বাংলাদেশ থেকে প্রাইজেস ২০১৮ : ইন্টারন্যাশনাল বেস্ট পোয়েট লাভ করেন। 

এছাড়া সিটি আনন্দ-আলো পুরস্কার, কবিতালাপ পুরস্কার, পশ্চিমবঙ্গের কবি বিষু দে পুরস্কার ও প্রথম অলো পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ, নির্বাচিত কবিতা; আমি তোমাদের কবি; আমার দুচোখ জলে ভরে যায়; আজ শরতের আকাশে পূর্ণিমা; চলো, তুমুল বৃষ্টিতে ভিজি; পোড়াবে চন্দন কাঠ; আমি নই ইন্দ্রজিৎ; মেঘের আড়ালে; একজন রাজনৈতিক নেতার মেনিফেস্টো। তার কবিতা ইংরেজি, চীনা, রুশ, স্প্যানিশ, সুইডিশ, ইতালিয়ান, গ্রিক, সার্বিয়ান, হিন্দি ও সিনহালি প্রভৃতি ভাষায় অনূদিত হয়েছে।

ডিএইচডি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর