শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

রাবিতে হিমেলের প্রথম মৃত্যুবার্ষিকী, স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০১:২৪ পিএম

শেয়ার করুন:

রাবিতে হিমেলের প্রথম মৃত্যুবার্ষিকী, স্মৃতিস্তম্ভ  নির্মাণের দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ হবিবুর রহমান হলের সামনে ট্রাকচাপায় নিহত বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী হিমেল হাবিবের প্রথম মৃত্যু বার্ষিকী আজ। তার এই প্রয়াণে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সংস্কৃতি জোট ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ড্রামা অ্যাসোসিয়েশন (রুডা)।

বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শহীদ হিমেলের স্মরণে শহীদ হবিবুর রহমান মাঠে দুর্ঘটনাস্থলে পুষ্পস্তবক অর্পণ করা হয়।


বিজ্ঞাপন


পুষ্পস্তবক অর্পণ শেষে দুর্ঘটনাস্থলে শহীদ হিমেলের স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানান জোটের সভাপতি মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক অমিত কুমার দত্ত। তিনি বলেন, হিমেলের মৃত্যুর এক বছর হলেও এখানে কোনো স্মৃতিস্তম্ভ নির্মাণ হয়নি। অথচ প্রশাসন সেটা নির্মাণের আশ্বাস মৃত্যুর পরদিই দিয়েছিল। বিশ্ববিদ্যালয় ক্যাম্পসে একজন শিক্ষার্থীর এভাবে মৃত্যু খুবই দুঃখজনক। এ ধরনের ঘটনা আবার যেন না ঘটে সে বিষয়ে সচেতন থাকতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানাই।

RU

হিমেলের সংগঠন রুডার সভাপতি মো. মনির হোসাইন বলেন, সেদিন হিমেলের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর হৃদয়কে নাড়া দিয়েছিল। প্রশাসন বাধ্য হয়ে উত্তেজিত শিক্ষার্থীদের সব দাবি মেনেও নিয়েছিল। কিন্তু তার মৃত্যুর এক বছর হলেও স্মৃতিস্তম্ভ নির্মাণ হয়নি। অথচ প্রশাসন নিজেই এটা নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিল। বিষয়টি নিয়ে পরবর্তীতেও প্রশাসনকে জানানো হয়েছিল। তাই অবিলম্বে এই স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানাই।

দিবসটি উপলক্ষে বিকেল সাড়ে ৪টায় রাজশাহী ইউনিভার্সিটি ড্রামা অ্যাসোসিয়েশনের (রুডা) আয়োজনে ড. মমতাজউদ্দিন কলা ভবনে স্মরণসভা এবং সন্ধ্যা ৬টায় দুর্ঘটনাস্থলে প্রদীপ প্রজ্জ্বল করবে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সংস্কৃতিক জোট।


বিজ্ঞাপন


প্রসঙ্গত, ২০২২  সালের ১ ফেব্রুয়ারি রাত ৮টার দিকে শহীদ হবিবুর রহমান হলের সামনে বিশ্ববিদ্যালয়ে নির্মাণ কাজে ব্যবহৃত বেপরোয়া ট্রাকের চাপায় নিহত হন গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহবুব হাবিব হিমেল। এ ঘটনায় আহত হন তার বন্ধু সিরামিক ও ভাস্কর্য বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রায়হান প্রামানিক। হিমেল শহীদ শামসুজ্জোহা হলের আবাসিক ছাত্র ছিলেন। এছাড়া তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ড্রামা অ্যাসোসিয়েশন (রুডা) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের দফতর সম্পাদক ছিলেন।

প্রতিনিধি/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর