শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

পাঁচ বছর পর চবি সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৫:৫৮ পিএম

শেয়ার করুন:

পাঁচ বছর পর চবি সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন
ছবি : ঢাকা মেইল

দীর্ঘ পাঁচ বছর পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্ষদ সিন্ডিকেটে একজন অধ্যাপক, একজন সহযোগী অধ্যাপক, একজন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক ক্যাটাগরিতে নির্বাচনী তফসিল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ চার ক্যাটাগরিতে আগামী ৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে নির্বাচন অনুষ্ঠিত হবে। 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রেজিস্ট্রার (দায়িত্বপ্রাপ্ত) এবং রিটার্নিং অফিসার মাহবুব হারুন চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্যে জানানো যাচ্ছে যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩ এর 25 (1) (b) ও 25 (2) ধারা এবং স্ট্যাটিউট-৩ অনুসারে ভাইস চ্যান্সেলর মহোদয় সিন্ডিকেটে একজন অধ্যাপক, একজন সহযোগী অধ্যাপক, একজন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক ক্যাটাগরির সদস্য নির্বাচনের দিন আগামী ০৬.০৩.২০২৩ খ্রি. তারিখ সোমবার ধার্য করেছেন। 

তফসিলে বলা হয়, আগামী ৫ ফেব্রুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ, ৮ ফেব্রুয়ারি খসড়া ভোটার তালিকার ব্যাপারে লিখিতভাবে আপত্তি পেশের শেষ সময়, ৯ ফেব্রুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, ১২ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি সকাল ১০টা পর্যন্ত মনোনয়নপত্রের ফরম বিতরণ, নির্ধারিত ফরমে রিটার্নিং অফিসার বরাবরে মনোনয়নপত্র দাখিল ও রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাই, ১৬ ফেব্রুয়ারি প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ, ২২ ফেব্রুয়ারি প্রার্থী কর্তৃক স্বাক্ষরিত লিখিত আবেদনপত্রের মাধ্যমে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ এবং ৬ মার্চ সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত ভোট গ্রহণ। 

এদিকে সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন দিলেও ডিন, প্রভোস্ট ও একাডেমিক কাউন্সিল ক্যাটাগরিতে শিক্ষক প্রতিনিধি নির্বাচন না দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। 

এ বিষয়ে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন দিচ্ছে, অথচ গুরুত্বপূর্ণ একটি পদ ডিন ক্যাটাগরিতে দিচ্ছে না। ডিন ক্যাটাগরিতে নির্বাচন দিতে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বহুবার চিঠি দিয়েছি, চাপ প্রয়োগ করেছি, তবুও তারা এ ক্যাটাগরিতে নির্বাচন দিচ্ছে না। 


বিজ্ঞাপন


জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ২৫ (বি) ধারা অনুযায়ী সিন্ডিকেটে ডিন, প্রভোস্ট, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক ক্যাটাগরির মোট ৬টি পদে শিক্ষকদের নির্বাচিত সদস্যরা প্রতিনিধিত্ব করেন। বর্তমানে যার ৬টি পদই শূন্য রয়েছে। 

ডিন ও প্রভোস্ট ক্যাটাগরিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১২ সালে। এরপর আর কোন নির্বাচন না হওয়ায় বর্তমানে শূন্য রয়েছে ডিন ও প্রভোস্ট প্রতিনিধি। 

এছাড়া সর্বশেষ একজন অধ্যাপক, একজন সহযোগী অধ্যাপক, একজন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক ক্যাটাগরিতে নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ৩ ডিসেম্বর। অধ্যাপক ক্যাটাগরির প্রতিনিধি অবসরে যাওয়া, সহযোগী অধ্যাপক ও প্রভাষক ক্যাটাগরির প্রতিনিধি পদোন্নতি পাওয়া ও সহকারী অধ্যাপক ক্যাটাগরির প্রতিনিধি শিক্ষাছুটিতে যাওয়ায় এই চারটি পদ কয়েক বছর ধরে শূন্য রয়েছে। 

সিন্ডিকেটের পদগুলোতে নির্বাচন দিলে নিজের পছন্দসই মানুষকে সিন্ডিকেটে বসাতে পারবেন কিনা তা নিয়ে প্রশাসন সন্দিহান। তা করতে না পারলে নিজেদের ইচ্ছামতো সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে বাধা আসতে পারে। এই কারণে দীর্ঘদিন ধরে সিন্ডিকেট নির্বাচন দেয়া হচ্ছে না বলে জানান সংশ্লিষ্টরা। 

এর আগে গত বছরের ১৩ অক্টোবর সিন্ডিকেটে দীর্ঘদিন ধরে পদশূন্য থাকা ডিন প্রতিনিধি নির্বাচন চেয়ে উপাচার্য বরাবর চিঠি দেন ডিনবৃন্দ। এছাড়া সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের দাবি জানিয়ে একাধিকবার বিবৃতি প্রদান ও মানববন্ধন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর