বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

এনটিআরসিএ বহির্ভূত নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের আবেদনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৭:৩৭ এএম

শেয়ার করুন:

এনটিআরসিএ বহির্ভূত নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের আবেদনের নির্দেশ

বিভিন্ন মাদরাসায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বহির্ভূত পদে নিয়োগ কার্যক্রম সমাপ্তির পর দুই মাসের মধ্যে এমপিওভুক্তির আবেদনের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদফতর। 

সোমবার (৩০ জানুয়ারি) ওই অধিদফতরের মহাপরিচালক হাবিবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (মাদরাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত/সর্বশেষ পরিমার্জিত) অনুযায়ী এমপিওভুক্ত মাদরাসায় গভর্নিংবডি/ম্যানেজিং কমিটি কর্তৃক নিয়োগ বোর্ডের মাধ্যমে এনটিআরসিএ বহির্ভূত পদে নিয়োগ দেওয়া হয়। মাদরাসার চাহিদার প্রেক্ষিতে নিয়োগ বোর্ডে মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন দেওয়া হয়। 

নিয়োগ কার্যক্রম সমাপ্ত হওয়ার পর সংশ্লিষ্ট মাদরাসা থেকে এমপিওভুক্তির জন্য MEMIS সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে বিলম্বে আবেদন দাখিল করা হয়। অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় এমপিও ভুক্তির অবেদন অনলাইনে দাখিল না করে মাসের পর মাস এমনকি বছরের পর বছর ফেলে রাখা হয়। ফলে নিয়োগপ্রাপ্ত শিক্ষক/কর্মচারী আর্থিক ক্ষতির সম্মুখীন হয়, প্রতিষ্ঠান যথাযথ সেবা থেকে বঞ্চিত হয়, মামলার উদ্ভব হয়, এমনকি অহেতুক বিভিন্ন জটিলতারও সৃষ্টি হয়। 

এছাড়াও দীর্ঘকাল পর এমপিওভুক্তির আবেদন দাখিল করা হলে ডকুমেন্ট/কাগজপত্রের সঠিকতা যাচাই করা কঠিন হয়ে পড়ে। অথচ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরপরই অনলাইনে এমপিওভুক্তির আবেদন দাখিল করা হলে এসব জটিলতা এড়ানো সহজ হতো।

এই অবস্থায় এখন থেকে বিভিন্ন মাদরাসার এনটিআরসিএ বহির্ভূত পদে নিয়োগ কার্যক্রম সমাপ্তির পরবর্তী ২ (দুই) মাসের মধ্যে MEMIS সফটওয়্যারে অনলাইনে এমপিওভুক্তির আবেদন দাখিল করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। দুই মাসের মধ্যে আবেদন দাখিল করা সম্ভব না হলে বিলম্বের কারণ যথাযথভাবে উল্লেখপূর্বক নিয়োগ কার্যক্রম সমাপ্তির সর্বোচ্চ ৪ (চার) মাসের মধ্যে অনলাইনে এমপিওভুক্তির আবেদন দাখিল করার সুযোগ পাওয়া যাবে।


বিজ্ঞাপন


নিয়োগ কার্যক্রম সমাপ্তির পর ৪ (চার) মাস অতিক্রম হওয়ার পর এমপিওভুক্তির আবেদন পাঠাতে বিলম্ব হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের এমপিও সাময়িক স্থগিতসহ তার বিরুদ্ধে বিধিমোতাবেক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পিএস/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর