বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

দ্বাদশ রসায়ন অলিম্পিয়াডে দেশসেরা নটরডেম শিক্ষার্থী আর্য কর

এস. এম. শাহাদাত হোসেন অনু
প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ০৭:২০ পিএম

শেয়ার করুন:

দ্বাদশ রসায়ন অলিম্পিয়াডে দেশসেরা নটরডেম শিক্ষার্থী আর্য কর

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বাংলাদেশে রসায়ন সমিতির আয়োজিত দ্বাদশ বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এবারের অলিম্পিয়াডের আয়োজক ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ।

শনিবার (২৮ জানুয়ারি) দুপুর ২টা ৩০ মিনিটে অনুষ্ঠানটি শুরু হয়। এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন দেশের বিভিন্ন কলেজের ৭০ জন শিক্ষার্থী। এদের মধ্যে সেরা ১০ জনকে পরীক্ষার মাধ্যমে বাছাই করে পুরস্কার দেওয়া হয়। প্রথম পুরস্কার পান নটরডেম কলেজের শিক্ষার্থী আর্য কর, দ্বিতীয় পুরস্কার পান ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের তামিম মোহাম্মদ রাঈদ, তৃতীয় পুরস্কার সরকারি তোলারাম কলেজের আহাদ ইসলাম, চতুর্থ স্থানে সোনার বাংলা কলেজের ইরফান আহমেদ, পঞ্চম স্থানে নটরডেম কলেজের শিক্ষার্থী সঞ্জয় কুমার শুভ, ষষ্ঠ স্থানে চট্টগ্রাম কলেজের নিলয় দেব প্রান্ত, সপ্তম হয়েছে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের লিহান হায়দার, অষ্টম হয়েছে চট্টগ্রাম কলেজের মো. আয়মান রাফি, নবম হয়েছে শহীদ স্মৃতি সরকারি কলেজের নিশাত সুলতানা এলিন, দশম স্থানে ছিলেন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের শিক্ষার্থী অভিশেক মজুমদার শান্তু।


বিজ্ঞাপন


সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, এই সেরা ১০ জনের মধ্যে বাছাইকৃত প্রথম চারজনকে প্রশিক্ষণ দিয়ে সুইজারল্যান্ড আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে পাঠানো হবে।

nnn

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান ও রসায়ন অলিম্পিয়াডের কনভেনর ড. শামসুন নাহার। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ, বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি মো. রাজিউর রহমান মল্লিক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো শাহজাহান ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ.কে.এম লুৎফর রহমান।

ড. শামসুন নাহার বলেন, আগামীর বাংলাদেশকে বঙ্গবন্ধুর আদর্শে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তোমাদের মতো ক্ষুদে রসায়নবিদদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে অংশগ্রহণ করে দেশের সুনাম বৃদ্ধি করতে হবে।


বিজ্ঞাপন


বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি মো. রাজিউর রহমান মল্লিক বলেন, রসায়নে অবদান বৃদ্ধির জন্য প্রতিবছর আমরা জাতীয়ভাবে এই অনুষ্ঠান আয়োজন করে থাকি। বাংলাদেশ রসায়ন সমিতি এ উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীরা দেশে বিদেশে যাতে তার দক্ষতার পরিচয় দিতে সক্ষম হয় তাই আমাদের প্রচেষ্টা।

প্রতিনিধি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর