বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ঢাকা

সান্ধ্য কোর্সে না, ডিপ্লোমা-শর্ট কোর্স চায় ইউজিসি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ০৩:০৮ পিএম

শেয়ার করুন:

সান্ধ্য কোর্সে না, ডিপ্লোমা-শর্ট কোর্স চায় ইউজিসি

সরকারি বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স চায় না বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে ডিপ্লোমা, শর্ট কোর্স, ভোকেশনাল ও ট্রেনিং প্রোগ্রাম পরিচালনায় মত আছে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী সংস্থাটির।

ইউজিসি'র ৪৮তম বার্ষিক প্রতিবেদনে ১৭টি সুপারিশ করা হয়। এর মধ্যে একটা সুপারিশে প্রতিষ্ঠানটি বলছে, সরকারি বিশ্ববিদ্যালয়ে উইকেন্ড, এক্সিকিউটিভ প্রভৃতি নামে পরিচালিত কোর্স বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কর্মকাণ্ডে নেতিবাচক প্রভাব ফেলছে।


বিজ্ঞাপন


ইউজিসি বার্ষিক প্রতিবেদনে এসব কোর্স বন্ধ হওয়া জরুরি উল্লেখ করে অনুমোদন নিয়ে বিভিন্ন ডিপ্লোমা, শর্ট কোর্স, ভোকেশনাল ও ট্রেনিং প্রোগ্রাম পরিচালনা করার সুপারিশ করেছে।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে মানসম্মত শিক্ষা, উচ্চতর গবেষণা, উদ্ভাবন, নতুন জ্ঞান সৃজন ও উৎকর্ষ সাধনের লক্ষ্যে ইউজিসি ১৭ দফা সুপারিশ সম্বলিত ৪৮তম বার্ষিক প্রতিবেদন-২০২১ গত ১২ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পেশ করেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।  

ইউজিসি বলছে, বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন বা এক্সিকিউটিভ কোর্স পরিচালিত হওয়ায় সেখানে স্বল্প সময়ে বেশি অর্থ দিয়ে সনদ নেওয়ার আগ্রহ দেখা দিচ্ছে। নিয়মিত পাঠের চেয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও এসব কোর্সের প্রতি বেশি মনোযোগী হতে দেখা যায়।

পিএস/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর