বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

সব বই কবে পাবে শিক্ষার্থীরা, জানালেন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ জানুয়ারি ২০২৩, ০২:০৯ পিএম

শেয়ার করুন:

সব বই কবে পাবে শিক্ষার্থীরা, জানালেন প্রতিমন্ত্রী

চলতি মাসের মধ্যেই শিক্ষার্থীদের হাতে সব বই তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। তিনি বলেছেন, শিক্ষার্থীদের বিতরণের জন্য ৮০ শতাংশ বই স্কুলে পৌঁছানো হয়েছে। বাকি বই এই মাসের মধ্যেই দেওয়া হবে।

রোববার (১ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বই উৎসব উদ্বোধনের সময় তিনি এসব তথ্য দেন।


বিজ্ঞাপন


ইংরেজি নতুন বছরের শুরুর দিন প্রতিবছর শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে আসছিল সরকার। কিন্তু করোনাভাইরাসের কারণে ২০২২ সালের প্রথম দিন প্রথম দিন সব বই দেওয়া সম্ভব হয়নি। এজন্য শিক্ষার্থীদের মার্চ মাস পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল।

এবারও বছরের প্রথম দিন শিক্ষার্থীরা বই পাবেন না বলে আগেই স্পষ্ট হয়েছিল। সরকারি এক তথ্যে চলতি বছর প্রাথমিকে ৩৫ এবং মাধ্যমিকে ২০ শতাংশ বইয়ের ঘাটতির তথ্য জানা যায়। কাগজের মূল্যবৃদ্ধির কারণে বই ছাপা নিয়ে সংশয় দেখা দেওয়ায় এই সংকট দেখা দেয়।

রোববার বই উৎসব উদ্বোধনের সময় প্রতিমন্ত্রী জাকির প্রথম দিন সব বই দিতে না পারার কারণ জানান। তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে সব বই দেওয়া সম্ভব হয়নি। ৮০ শতাংশ বই স্কুলে পৌঁছে। বাকি বই চলতি মাসের মধ্যেই বিতরণ করা হবে।

স্মার্ট বাংলাদেশ গড়তে সরকার সব পরিকল্পনা নিয়ে এগোচ্ছে জানিয়ে জাকির হোসেন বলেন, আজ বাংলাদেশে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষক নিয়োগ, বদলি হচ্ছে। করোনাকালে আমরা ডিজিটাল পদ্ধতিতে ক্লাস পরিচালনা করেছি। এখন আমরা স্মার্ট বাংলাদেশ গঠনে এগিয়ে যাচ্ছি। এই স্মার্ট বাংলাদেশ গড়বে এই শিশুরা। আমরা স্মার্ট বাংলাদেশ গড়তে সকল পরিকল্পনা হাতে নিয়ে এগুচ্ছি।


বিজ্ঞাপন


বক্তব্য শেষে প্রতিমন্ত্রী শিশুদের হাতে বই তুলে দিয়ে ও বেলুন উড়িয়ে বই উৎসবের উদ্বোধন করেন।

বছরের প্রথম দিন প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে নতুন বই তুলে দিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই ‘বই বিতরণ উৎসব-২০২৩’ আয়োজন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ উৎসব আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।

আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য বেগম মেহের আফরোজ এমপি, মো. নজরুল ইসলাম বাবু এমপি, মো. জোয়াহেরুল ইসলাম এমপি এবং মো. মোশাররফ হোসেন এমপি।

সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। আরও উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত। বই উৎসবকে উৎসাহিত করতে উপস্থিত ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেসা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় থেকে উঠে আসা সাফ মহিলা ফুটবল চ্যাম্পিয়ন ২০২২ সালের জয়ী চার ফুটবলার।

বর্ণিল এই আয়োজনে ঢাকা মেট্রোপলিটন এলাকার তিন হাজার শিশুর হাতে বই তুলে দেওয়া হয়।

পিএস/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর