বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

রূপগঞ্জে নয়, মাধ্যমিকের বই উৎসব হবে কাপাসিয়ায়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২, ০৭:২৯ পিএম

শেয়ার করুন:

রূপগঞ্জে নয়, মাধ্যমিকের বই উৎসব হবে কাপাসিয়ায়
ফাইল ছবি

প্রতি বছরের মতো এবারও ইংরেজি নতুন বছরের প্রথম দিন বই উৎসব করবে সরকার। অনাড়ম্বর পরিবেশে বই উৎসব করতে ইতোমধ্যে জেলা-উপজেলায় সংশ্লিষ্টদের বিষয়টি অবহিত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

বিভিন্ন জেলায় মন্ত্রী ও সংসদ সদস্যরা এই উৎসব করবেন। তবে নারায়ণগঞ্জের রূপগঞ্জে কেন্দ্রীয়ভাবে মাধ্যমিকের বই উৎসব হওয়ার কথা থাকলেও তা থেকে সরে এসেছে শিক্ষা প্রশাসন। রূপগঞ্জের পরিবর্তে গাজীপুরের কাপাসিয়া সদর উপজেলার কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে মাধ্যমিকের উৎসব হবে। ১ জানুয়ারি থেকে পূর্বাচলে বাণিজ্যমেলা শুরু হওয়ার কারণে রূপগঞ্জের মুড়াপাড়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে বই উৎসব হবে না। এছাড়া কেন্দ্রীয়ভাবে প্রাথমিকের বই উৎসব হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠে।


বিজ্ঞাপন


উল্লেখ্য, ১ জানুয়ারি দেশব্যাপী বই উৎসব করতে সব ধরনের প্রস্তুতি সেরেছে সরকার। গতকাল মঙ্গলবার (২৭ ডিসেম্বর) পর্যন্ত মাধ্যমিকে ৮১ শতাংশ বই উপজেলা পর্যায়ে পৌঁছেছে। আর প্রাথমিকে গত রোববার পর্যন্ত মাঠ পর্যায়ে পৌঁছে গেছে ৬৮ শতাংশ বই।

৩১ ডিসেম্বর সকাল ১০টায় বই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রতিটি শ্রেণির একজন করে শিক্ষার্থীকে এক সেট করে বই দিয়ে উৎসবের উদ্বোধন করবেন সরকারপ্রধান।

এনসিটিবি সূত্র জানায়, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ৪ কোটি ৯ লাখ ১৫ হাজার শিক্ষার্থীর জন্য ২০২৩ শিক্ষাবর্ষে সাড়ে ৩৪ কোটির বেশি কপি পাঠ্যবই ছাপা হচ্ছে। এর মধ্যে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও ইবতেদায়ি মিলিয়ে এই স্তরে ৯ কোটি ৯৮ লাখ ৫৩ হাজার এবং মাধ্যমিক স্তরে স্কুল, মাদ্রাসা ও কারিগরি মিলিয়ে ২৪ কোটি ৬৩ লাখ ১০ হাজার কপি পাঠ্যবই ছাপা হচ্ছে। ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মাতৃভাষার বই ছাপা হচ্ছে ২ লাখ ১২ হাজার ১৭৭ কপি।

পিএস/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর