একাদশে ভর্তি আবেদন চলছে, কারিগরির আবেদন কবে?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ০৩:৫৫ পিএম
একাদশে ভর্তি আবেদন চলছে, কারিগরির আবেদন কবে?
ফাইল ছবি

গতকাল বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) থেকে দেশের সরকারি-বেসরকারি কলেজে ভর্তির আবেদন শুরু হয়েছে। প্রথম দিনে আবেদন জমা পড়ে প্রায় দুই লাখ। তবে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পলিটেকনিক ইনস্টিটিউট এবং অন্যান্য কারিগরি প্রতিষ্ঠানে বৃহস্পতিবার একইসঙ্গে আবেদন শুরু হওয়ার কথা থাকলেও নীতিমালা চূড়ান্ত না হওয়ায় তা শুরু হয়নি।

জানা যায়, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দেশের বাইরে থাকায় এই প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। শিক্ষা বোর্ড থেকে নীতিমালা মন্ত্রণালয় পাঠানোর পরেও তা অনুমোদন হয়নি। তবে রোববার (১১ ডিসেম্বর) আবেদন শুরু হবার ইঙ্গিত দিয়েছে কারিগরি শিক্ষা বোর্ড।

কারিগরি শিক্ষা বোর্ডের সচিব আবদুল্লাহ আল মাহমুদ বলেন, রোববার কারিগরি শিক্ষার বিভিন্ন ধারায় আবেদন নেওয়ার লক্ষ্যে তাদের প্রক্রিয়া চলছে।

এদিকে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) শুরু হয়। ১৮ জানুয়ারি পর্যন্ত তিন ধাপে হবে আবেদন গ্রহণ। এমপিওভুক্ত প্রতিষ্ঠানে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা এবং নন-এমপিওতে সর্বোচ্চ সাড়ে আট হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। অনলাইন আবেদন ফি ১৫০ টাকা। সর্বোচ্চ ১০টি ও সর্বনিম্ন পাঁচটি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে আবেদন করতে হবে।

সুযোগপ্রাপ্ত শিক্ষার্থীদের নির্ধারিত সময়ে ভর্তির জন্য ৩২৮ টাকা দিয়ে নিশ্চয়ন করতে হবে। ২২ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত চলবে ভর্তি, ক্লাস শুরু হবে ১ ফেব্রুয়ারি।

পিএস/জেবি