বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

জিপিএ-৫ পেয়েও পছন্দের কলেজ পাবেন না অনেকে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ১০:২৫ পিএম

শেয়ার করুন:

জিপিএ-৫ পেয়েও পছন্দের কলেজ পাবেন না অনেকে
প্রতীকী ছবি

করোনা ও বন্যার প্রভাবে দুই দফা পেছানোর পর অনুষ্ঠিত হয় এবারের (২০২২) এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন শিক্ষার্থী পাস করেছে, যার মধ্যে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন জিপিএ-৫ পেয়েছে।

এসএসসিতে প্রায় ১৮ লাখ শিক্ষার্থী পাস করলেও সারাদেশে কলেজে আসন রয়েছে প্রায় ২৫ লাখ। অর্থাৎ সব শিক্ষার্থী কলেজে ভর্তি হওয়ার পরও প্রায় ৭ লাখ আসন খালি থেকে যাবে।


বিজ্ঞাপন


অন্যদিকে কলেজে ভর্তির জন্য সারাদেশে শিক্ষার্থী ও অভিভাবকদের পছন্দের শীর্ষে আছে রাজধানীর ২০-২৫টি ও সারাদেশের ৬০-৭০টি কলেজ। এসব প্রতিষ্ঠানে আসন প্রায় এক লাখ ২০ হাজার। অর্থাৎ জিপিএ-৫ পাওয়ার পরও ২ লাখ ৭০ হাজার শিক্ষার্থীর অর্ধেকেরও কম পছন্দের কলেজে ভর্তি হতে পারবে।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ঢাকা মেইলকে বলেন, আমরা শিক্ষা ব্যবস্থায় জিপিএ-৫ তৈরি করছি কিন্তু প্রকৃত শিক্ষা দিচ্ছি না। এই অশুভ প্রতিযোগিতার কারণে মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি হচ্ছে না। আমাদের মানসম্মত, বিজ্ঞানসম্মত শিক্ষার দিকে নজর দেওয়া উচিত। তাহলে অধিকাংশ কলেজেই শিক্ষার্থী ও অভিভাবকদের ভর্তির আগ্রহ ও প্রত্যাশা তৈরি হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার ঢাকা মেইলকে বলেন, কলেজে ভর্তিতে আসন সংকট হবে না, বরং আসন খালি থাকবে। শিক্ষার্থীদের স্কোরের ভিত্তিতে তালিকা করা হবে। সেই হিসেবেই কলেজে ভর্তি হতে পারবে।

এ বছর কলেজে ভর্তির প্রথম ধাপের আবেদন শুরু হবে ৮ ডিসেম্বর, চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। শিক্ষার্থীরা সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দের তালিকায় রাখতে পারবেন। শিক্ষার্থীরা শুধু অনলাইনে আবেদন করতে পারবেন। আগের মতোই তিন ধাপে আবেদন গ্রহণ ও ফল প্রকাশের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করা হবে।


বিজ্ঞাপন


পিএস/জেএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর