শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রেসক্লাবের সামনে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকদের অবস্থান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০২:২৩ পিএম

শেয়ার করুন:

প্রেসক্লাবের সামনে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকদের অবস্থান

সারাদেশের ২৬৯৭টি প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিওভুক্তিসহ ৬ দফা দবিতে অবস্থান কর্মসূচি পালন করছে বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদ।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে বিভিন্ন জেলা থেকে আসা নারী পুরুষ সদস্যরা এতে অংশ নেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।


বিজ্ঞাপন


সরেজমিনে দেখা যায়, সামনে ফুটপাতে অনেকেই বসে আছেন, আবার কেউ ব্যানার হাতে দাঁড়িয়ে আছেন।

অবস্থান কর্মসূচির আগে গত
(২০ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে দাবির কথা জানিয়ে সংবাদ সম্মেলনও করেন তারা।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ থেকে অবস্থান কর্মসূচি শুরু করেন।

বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. ইলিয়াস রাজ, সাধারণ সম্পাদক এ এইচ এম সালেহ (বেলাল), সমন্বয়ক মো. গাউসুল আযম শিমু, সহ-সাধারণ সম্পাদক রিমা খাতুনসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা কর্মসূচিতে অংশ নিয়েছেন।


বিজ্ঞাপন


কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. ইলিয়াস রাজ জানান, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী দুই বছর আগে প্রতিবন্ধী বিদ্যালয়গুলো চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় তথ্যসহ অনলাইনে আবেদন করে। তবে দুই বছরেও কোনো অগ্রগতি না হওয়ায় সরকারের মানবিক দৃষ্টি পেতেই এই কর্মসূচি। আমরা কর্মসূচি চালিয়ে যাব।

সাধারণ সম্পাদক এ এইচ এম সালেহ (বেলাল) জানান, সারাদেশে ২৬৯৭টি প্রতিবন্ধী বিদ্যালয় এমপিওভুক্তির জন্য আবেদন জমা দিয়েছিল। তবে যাচাই বাছাইয়ের পর ১৭৭২টি বিদ্যালয় মনোনীত হয়েছে।
উপস্থিত অনেক শিক্ষক বলেন, আমরা আন্দোলন করতে চাইলেও এখন বাধ্য হচ্ছি। আমাদের দাবিগুলো দেখুন কোনো অযুক্তিক কিনা?

উপস্থিত শিক্ষক ও পরিষদের নেতারা জানান, দুই বছর আগে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর সকল তথ্য অনলাইনে জমা দেয়। তবে অদ্যবধি আমাদের বিদ্যালয়গুলোর স্বীকৃতি ও শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে কোনো অগ্রগতি হয়নি। এতে অনিশ্চিয়তার মুখে পড়ছে সমাজের সবচেয়ে পিছিয়ে পড়া সন্তানদের ভবিষ্যৎ।

আশা প্রকাশ করে নেতারা জানান, প্রধানমন্ত্রী আমাদের দাবির প্রতি সদয় হবেন। রাষ্ট্রের শতভাগ শিক্ষা নিশ্চিত করতে প্রতিবন্ধী শিক্ষাকে গুরুত্ব দেওয়ার বিকল্প নেই। আশু পদক্ষেপ না নিলে মানবেতর জীবন যাপনকারী প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর শিক্ষকরা শতভাগ শিক্ষার লক্ষ্য অর্জনের ব্যর্থ হবেন।

৬ দফা দাবিগুলো হলো- অনতিবিলম্বে প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর স্বীকৃতি ও এমপিও নিশ্চিতকরণ, বিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগের তারিখ থেকে চাকরি নিয়মিত করণ ও বেতন-ভাতা প্রদান, শতভাগ বিদ্যালয়ে আধুনিক মানসম্পন্ন প্রতিবন্ধী বান্ধব অবকাঠামো নির্মাণ, প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিশেষ শিক্ষা কারিকুলাম অনতিবিলম্বে বাস্তবায়ন, একটি আধুনিক থেরাপি সেন্টার নিশ্চিতকরণ ও সকল শিক্ষার্থীদের মিড-ডে মিলসহ শিক্ষা উপকরণ প্রদান, প্রতিবন্ধী ভাতা নূন্যতম ৫,০০০ টাকা নিশ্চিতকরণ এবং শিক্ষাজীবন শেষে প্রত্যেকের আত্মনির্ভরশীল জীবন যাপনের ব্যবস্থা নিশ্চিতকরণ।

ডব্লিউএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর