কাল থেকে জাবিতে জাতীয় বিতর্ক উৎসব শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
জাবি
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০৮:১২ পিএম
কাল থেকে জাবিতে জাতীয় বিতর্ক উৎসব শুরু

আগামীকাল শুক্রবার থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) জাতীয় বিতর্ক উৎসব, ২০২২ এর পর্দা উঠতে যাচ্ছে। ‘মগজচাষেই মাদকনাশ’ এই স্লোগানকে সামনে রেখে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সার্বিক সহযোগিতায় এই উৎসবের আয়োজন করেছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

আয়োজকরা জানিয়েছেন, এবারের উৎসবটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়- এই তিনটি পর্বে অনুষ্ঠিত হবে। এরমধ্যে প্রথম দিনে (২৫ নভেম্বর) আয়োজিত হবে ১১তম জাতীয় আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা। পরদিন (২৬ নভেম্বর) ১১তম জাতীয় আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতা এবং উৎসবের তৃতীয় পর্যায়ে ২ ডিসেম্বর আয়োজিত হবে ১৭তম জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা।

>> আরও পড়ুন: বিশ্বকাপ উন্মাদনায় জাবিতে রম্য বিতর্ক

সংবাদ সম্মেলনে জেইউডিও’র সাধারণ সম্পাদক জিল্লাল হোসেন সৌরভ জানান, প্রতিযোগিতাটি সংসদীয় পদ্ধতিতে বাংলা মাধ্যমে অনুষ্ঠিত হবে। স্কুল ও কলেজ পর্যায়ে ৩২টি এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬টি দল এতে অংশগ্রহণ করবে। এছাড়াও স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হবে। এরমধ্যে গ্রুপ পর্বের প্রতিযোগিতা বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে অনুষ্ঠিত হবে। পাশাপাশি প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আগামী ৩ ডিসেম্বর সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, প্রতিষ্ঠালগ্ন থেকেই জেইউডিও বিতর্কের চর্চা, প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে যুক্তিবাদী সমাজ গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সংগঠনটি বিশ্বাস করে- নতুন বিতার্কিক তৈরি করাই এর প্রধান সফলতা। এছাড়াও সারাবছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিতার্কিকদের মন ও মননের উন্নতি করতে কাজ করে যাচ্ছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)।

/আইএইচ