জমকালো আয়োজনে নোবিপ্রবিতে উদযাপিত হবে ইইই ডে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
নোবিপ্রবি
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ০৩:৪৬ পিএম
জমকালো আয়োজনে নোবিপ্রবিতে উদযাপিত হবে ইইই ডে

প্রথমবারের মতো বৃহৎ পরিসরে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) আয়োজিত হতে যাচ্ছে ‘ইইই ডে-২০২২’। বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষার্থীদের সংগঠন ইইই অ্যাসোসিয়েশনের আয়োজনে জাঁকজমকপূর্ণভাবে দিনটি উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে ইতোমধ্যেই অনুষ্ঠানে অংশ নিতে অনলাইন ও অফলাইন উভয় মাধ্যমেই রেজিস্ট্রেশন শুরু হয়েছে।  যা চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত।

আয়োজকরা জানিয়েছেন, আগামী ১১ ও ১২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘ইইই ডে-২০২২’ অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানের মধ্যদিয়ে নোবিপ্রবির ইইই বিভাগ বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো বড় কোনো অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে। এতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতিযোগীরা এতে অংশগ্রহণ করবেন। সেই সঙ্গে  তারা সবাই নিজেদের প্রযুক্তিগত মেধা ও দক্ষতা যাচাইয়ের সু্যোগ পাবেন।

>> আরও পড়ুন: নোবিপ্রবিতে বিজ্ঞান মেলা, অংশ নিতে পারবেন মাধ্যমিক শিক্ষার্থীরাও

দুই দিনব্যাপী এই আয়োজনে প্রতিযোগীদের জন্য মোট ৮টি ইভেন্ট রাখা হয়েছে। এরমধ্যে একজন প্রতিযোগী অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করলেই একসঙ্গে পাঁচটি ইভেন্টে অংশ নিতে পারবেন। ইভেন্টগুলো হলো- স্ক্যাভেঞ্জার হান্ট, পোস্টার প্রেজেন্টেশন, মোবাইল গেমিং কনটেস্ট, সার্কিট অলিম্পিয়াড ও আইসিটি কুইজ। এছাড়া বাকি তিনটি ইভেন্টগুলো হলো– প্রোজেক্ট শোকেস কন্টেস্ট, লাইন ফলোয়িং রোবট কন্টেস্ট ও প্রোগ্রামিং কন্টেস্ট। টেকনিক্যাল ও নন-টেকনিক্যালের সব ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

প্রতিটি ইভেন্ট শেষে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের জন্য থাকবে বিশেষ পুরস্কারসহ মোট ২৫ হাজার টাকারও বেশি পুরস্কারের ব্যবস্থা। এছাড়া অংশগ্রহণকারী সকলকেই আয়োজকদের পক্ষ থেকে সার্টিফিকেটও দেওয়া হবে।

>> আরও পড়ুন: ডেঙ্গু ঝুঁকিতে রাবি শিক্ষার্থীরা

এ বিষয়ে কথা হলে নোবিপ্রবির ইইই অ্যাসোসিয়েশনের সদস্য আকাশ বণিক ঢাকা মেইলকে বলেন, প্রযুক্তির বিভিন্ন দিক নিয়ে কাজ করা সাধারণ শিক্ষার্থীদের কাজগুলো বিশ্ববিদ্যালয় পর্যায়ে তুলে ধরার পাশাপাশি জ্ঞানচর্চা, গবেষণা ও প্রযুক্তিগত উন্নয়নের প্রতি শিক্ষার্থীদের আগ্রহী করে তুলতেই আমাদের এই আয়োজন। রোবটিক্স, প্রোজেক্ট উপস্থাপন, সার্কিট সলভিং, প্রোগ্রামিংসহ মোট আটটি ভিন্ন ধরনের কনটেস্ট নিয়ে বড় পরিসরের এই আয়োজন দুই দিনব্যাপী অনুষ্ঠিত হবে। সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আমাদের আয়োজনটি সফল হবে- এমনটাই প্রত্যাশা করছি।

বিষয়টিতে নোবিপ্রবি ইইই অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি মো. ইয়াকুব আলী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আমরা বড় কোনো অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছি। এতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন ইভেন্টে প্রতিযোগী হিসেবে অংশগ্রহণের সুযোগ পাবেন। আমরা আশা করি, আমাদের এই উদ্যোগ শিক্ষার্থীদের উন্নত বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলার মনোভাব তৈরি করবে এবং নিজেকে দক্ষ করে গড়ে তুলতে স্পৃহার জন্ম দেবে।’

>> আরও পড়ুন: ৫৭ বছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

উল্লেখ্য, ‘চতুর্থ শিল্প-বিপ্লবের এই যুগে বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে নিজেকে দক্ষ করে গড়ে তুলবে সবাই’- এই লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ২০১৯ সালে নোবিপ্রবির ইইই বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ইইই অ্যাসোসিয়েশন গঠিত হয়। এরপর থেকে প্রযুক্তি, দক্ষতা ও উন্নয়ন- এই তিন মূলমন্ত্রকে ধারণ করে শিক্ষার্থীদের জন্য উন্নয়নমূলক ওয়ার্কশপ, সেমিনার ও ওয়েবিনারসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে আসছে সংগঠনটি।

/আইএইচ