প্রাথমিকে ‘বার্ষিক মূল্যায়ন’ নিয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২, ০৮:০৩ পিএম
প্রাথমিকে ‘বার্ষিক মূল্যায়ন’ নিয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি নিয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (২১ নভেম্বর) মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়ে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন ওই বিজ্ঞপ্তিতে বলেন, ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের বার্ষিক মূল্যায়ন পদ্ধতি’ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এবং বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় যে সংবাদ প্রকাশিত হচ্ছে, সেটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টিগোচর হয়েছে। এ ব্যাপারে মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদফতরের সঙ্গে যোগাযোগ করলে অধিদফতর জানায়, এখন পর্যন্ত মাঠপর্যায়ে উক্ত বিষয়ে কোনো নির্দেশনা প্রদান কর হয়নি।

>> আরও পড়ুন: প্রাথমিকে আড়াই কোটি পাঠ্যপুস্তক কিনবে সরকার

এতে আরও বলা হয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মনে করে, প্রাথমিক পর্যায়ের কোমলমতি শিশুদের সম্পর্কিত স্পর্শকাতর বিষয়ে এ ধরণের সংবাদ প্রকাশ অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। সংবাদ প্রকাশের পূর্বে প্রতিবেদক সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে আলাপ করলেই প্রকৃত তথ্য জানতে পারতেন।

এ জন্য বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগামীতে যে কোনো সংবাদ প্রকাশের আগে প্রতিবেদককে সংশ্লিষ্ট শাখার সঙ্গে যোগাযোগের পরামর্শও দেওয়া হয়েছে।

ডব্লিউএইচ/আইএইচ