বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

৩৩ বছর পর চবির স্মৃতিবিজড়িত হলে তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২২, ০৭:৫৫ পিএম

শেয়ার করুন:

৩৩ বছর পর চবির স্মৃতিবিজড়িত হলে তথ্যমন্ত্রী
ছবি: সংগৃহীত

অধ্যয়ন শেষ করার প্রায় ৩৩ বছর পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৫৬তম বর্ষপূর্তি ও ৫৭তম বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। দীর্ঘসময় পর চিরচেনা ক্যাম্পাসে ফিরে নিজেকে আটকে রাখতে পারেননি তথ্যমন্ত্রী। তাইতো বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠান শেষ হওয়ার পরপরই ছুটে গিয়েছিলেন স্মৃতিবিজড়িত হলের ১৫৭ নম্বর কক্ষে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রসায়ন বিভাগের ১৯৮১-৮২ শিক্ষাবর্ষের ছাত্র থাকাকালীন এই কক্ষেই থাকতেন ড. হাছান মাহমুদ।

শুক্রবার (১৮ নভেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।


বিজ্ঞাপন


এ দিন অনুষ্ঠানে অংশ নিয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্যও রাখেন তিনি। পরে অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয় জীবনে অবস্থানরত চবির সোহরাওয়ার্দী হলের ১৫৭ নম্বর কক্ষে যান। ওই সময় সেই কক্ষে অবস্থানরত বর্তমান সময়ের শিক্ষার্থীদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেন তিনি। সেই সঙ্গে কক্ষে থাকা তিন ছাত্রকে উপহারও দিয়েছেন ড. হাছান মাহমুদ।

>> আরও পড়ুন: বহুমাত্রিক জ্ঞান-বিজ্ঞানের উন্নয়নই বিশ্ববিদ্যালয়ের প্রকৃত উন্নয়ন

এই কক্ষ ছিল আমার দ্বিতীয় আবাসস্থল। বিশ্ববিদ্যালয় জীবনের দীর্ঘসময় আমি এ কক্ষে থেকেছি। এ কক্ষের সঙ্গে আমার হাজারো স্মৃতি জড়িয়ে আছে। দীর্ঘদিন পর এখানে আবারও আসতে পেরে খুবই ভালো লাগছে। মনে হচ্ছে আবারও সেই পুরোনো দিনে ফিরে গেছি। বিশ্ববিদ্যালয় জীবনের স্মৃতিচারণ করে তথ্যমন্ত্রী

পরে সোহরাওয়ার্দী হল কর্তৃপক্ষের সঙ্গে মতবিনিময় করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় হল কর্তৃপক্ষ মন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবসে নানা আয়োজন

এর আগে বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে বক্তব্যকালে তথ্যমন্ত্রী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতির চর্চা আরও বাড়ানোর প্রয়োজনীয়তা রয়েছে। আমি এখানে আসার সময় একটি ছোট্ট মানববন্ধন দেখেছি- চারুকলা ডিপার্টমেন্টকে এখানে ফিরিয়ে আনার জন্য। চারুকলা ডিপার্টমেন্টকে একেবারে এই ক্যাম্পাস থেকে সবকিছু গুঁটিয়ে শহরে পাঠিয়ে দেওয়া একটা ভুল সিদ্ধান্ত ছিল, এটি আমার ব্যক্তিগত অভিমত। আমি উপাচার্যের সঙ্গে আলাপ করেছি, অন্তত মাস্টার্স ডিপার্টমেন্টটা আপাতত ক্যাম্পাসে আসতে পারে।

উল্লেখ্য, ১৯৬৩ সালের ৫ জুন চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ১৯৮৮ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে স্নাতক এবং ১৯৮৯ সালে স্নাতকোত্তর শেষ করেন। এরপর ২০০১ সালে বেলজিয়ামের লিম্বুর্গ বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ রসায়ন বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর