মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ঢাকা

শিক্ষকদের যৌক্তিক দাবি বাস্তবায়নে সচেষ্ট সরকার: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ০১:৩৮ পিএম

শেয়ার করুন:

শিক্ষকদের যৌক্তিক দাবি বাস্তবায়নে সচেষ্ট সরকার: শিক্ষামন্ত্রী
ফাইল ছবি

শিক্ষকদের যৌক্তিক দাবিগুলো বাস্তবায়নের জন্য সরকার সচেষ্ট বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন।


বিজ্ঞাপন


অনুষ্ঠানে পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁসের মতো নিন্দনীয় ও অনৈতিক কাজ থেকে বিরত থাকতে শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, কোনো শিক্ষক প্রশ্নফাঁস করলে তার দায় গোটা শিক্ষক সমাজের ওপর বর্তায়। পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁস বন্ধ হলেও দু-একজন শিক্ষকের মাধ্যমে এমন ঘটনা ঘটছে।

দীপু মনি বলেন, পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁস বন্ধ করা সম্ভব হলেও বর্তমানে দু-একজন শিক্ষক এমন ন্যাক্কারজনক কাজে জড়িত হচ্ছেন। একজন শিক্ষক প্রশ্নফাঁস করলে তার দায় গোটা শিক্ষক সমাজের ওপর বর্তায়। কেউ কেউ তাদের শিক্ষার্থীকে আরও ভালো করাতে অনৈতিক কাজে যুক্ত হন।

শিক্ষকদের দাবি বাস্তবায়নে সরকার চেষ্টার করছে জানিয়ে মন্ত্রী বলেন, শিক্ষকদের নানা ধরনের দাবি আছে। আমরা যৌক্তিক দাবিগুলো বাস্তবায়নে সচেষ্ট রয়েছি। একজন শিক্ষকের আর্থিক-সামাজিক নিশ্চয়তা না থাকলে শ্রেণিকক্ষে পাঠদানে তিনি মনোযোগী হবেন না। আমাদের নানা ধরনের প্রতিবন্ধকতাও রয়েছে। সেগুলো মোকাবিলা করে শিক্ষকদের সামাজিক ও আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

শিক্ষার্থীদের অনৈতিক সুবিধা না দেওয়ার আহ্বান জানিয়ে দীপু মনি বলেন, যিনি শেখাবেন তার সততা, আদর্শ, দর্শন ও সহমর্মিতা থাকতে হবে। শিক্ষকরা আমাদের ভাবতে শেখাবেন, অনুপ্রেরণা দেবেন, আলোর দিশারী দেখাবেন। ভালো শিক্ষার্থী মানে পাবলিক পরীক্ষায় বেশি নম্বর পাওয়া নয় বরং ভালো মানুষ হিসেবে তাকে তৈরি করা। সেসব নিয়ে আমাদের সন্তানেরা আগামী দিনের জন্য প্রস্তুত হবে।


বিজ্ঞাপন


মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দিক, রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর