শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

অনলাইনে শিক্ষক বদলির শর্তে শিথিলতা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২, ০৪:৫৩ পিএম

শেয়ার করুন:

অনলাইনে শিক্ষক বদলির শর্তে শিথিলতা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অনলাইন শিক্ষক বদলি নির্দেশিকায় সংশোধনী এনেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে বেশ কয়েকটি শর্ত শিথিল করা হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) এই নির্দেশিকাটি অনলাইনে প্রকাশ করা হয়েছে। তবে গত ১১ অক্টোবর এই নির্দেশনায় স্বাক্ষর করেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান।


বিজ্ঞাপন


এর আগে গত ১০ অক্টোবর বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি থেকে নির্দেশিকার কয়েকটি ধারা সংশোধন করার প্রস্তাব দেওয়া হয়। এই প্রস্তাবের পর মন্ত্রণালয় নির্দেশিকাটি সংশোধন করে।

সংশোধিত নির্দেশিকার ১.৪ ধারার বলা হয়, যে সকল বিদ্যালয়ে চারজন বা তার কমসংখ্যক শিক্ষক কর্মরত আছেন কিংবা শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ১:৪০ এর বেশি রয়েছে সে সকল বিদ্যালয় থেকে সাধারণভাবে শিক্ষক বদলি করা যাবে না। তবে প্রতিস্থাপন/পদায়ন সাপেক্ষে বদলি করা যাবে।  শিক্ষক-শিক্ষার্থী অনুপাত নির্ধারণের ক্ষেত্রে ডাবল শিফটে শ্রেণি কার্যক্রম পরিচালনাকারী বিদ্যালয়গুলোর ক্ষেত্রে যেকোনো এক শিফটে শিক্ষার্থী যথা ১ম, ২য় অথবা ৩য় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীর সংখ্যার মধ্যে যে সংখ্যা বেশি হবে তাকে ১:৪০ অনুপাত হিসেবে বিবেচিত হবে।

নির্দেশিকার ৩.৬ ধারার সংশোধিত অংশে বলা হয়, আন্তঃউপজেলা/থানা, আন্তঃজেলা কিংবা আন্তঃবিভাগ বদলির ক্ষেত্রে বদলিকৃত শিক্ষকদের জ্যেষ্ঠতা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জারি করা সর্বশেষ পরিপত্র/নীতিমালা দ্বারা নির্ধারিত হবে।

নির্দেশিকার ৩.৭ ধারার সংশোধন অংশে বলা হয়, প্রতিবন্ধিতার ক্ষেত্রে শিক্ষকদের সন্তান কিংবা স্বামী/স্ত্রী প্রতিবন্ধি হলেও তিনি অগ্রাধিকার পাবেন। 


বিজ্ঞাপন


আগের নির্দশিকায় সংশোধন চেয়ে বাংলাদেশ শিক্ষক সমিতি বলেছিল—নির্দেশিকার ৩.৩ ধারা অনুায়ী শিক্ষক ও ছাত্র ১ অনুপাত ৪০ -এর বেশি হলে বদলি করা যাবে না, এটি রহিত করতে হবে। আর এই ধরায় বলা হয়েছে, চারজন বা তার কমসংখ্যাক শিক্ষক কর্মরত আছেন তাদের সাধারণভাবে বদলি করা যাবে না। এটি সংশোধন করে নতুন শিক্ষক প্রতিস্থাপন সাপেক্ষে বদলির সুযোগ দিতে হবে। তাহলে শিক্ষকরা বঞ্চিত হবেন না। পারস্পারিক বদলির সুযোগ সৃষ্টি করতে শিক্ষকরা উপকৃত হবেন। একইসঙ্গে বিদ্যালয়ের শিক্ষার্থীর পাঠদানে ব্যাঘাত ঘটবে না।

৩.৬ ধারায় একাধিক প্রার্থী থাকলে দূরত্ব, লিঙ্গ, বিবাহসহ অন্যান্য অপশনের পরিবর্তে চাকরির জ্যেষ্ঠতার ভিত্তিতে বদলির ব্যবস্থা করতে হবে।

এসএএস/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর