শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘বিশ্বের সঙ্গে রূপান্তরের শিক্ষার দিকে এগোচ্ছে বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২২, ০৪:৩৮ পিএম

শেয়ার করুন:

‘বিশ্বের সঙ্গে রূপান্তরের শিক্ষার দিকে এগোচ্ছে বাংলাদেশ’

সারাবিশ্বের সঙ্গে তাল মিলিয়ে রূপান্তরের শিক্ষার দিকে বাংলাদেশি এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (৩ অক্টোবর) রাজধানীর আইডিবি ভবনে আয়োজিত ‘শিক্ষাপ্রতিষ্ঠানে পোস্ট-কোভিড টোটাল ফিটনেস চালুকরণ’ প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।


বিজ্ঞাপন


এই লক্ষ্য পূরণে ধ্যান সহায়ক হিসেবে কাজ করবে জানিয়ে তিনি বলেন, স্বাস্থ্য সুরক্ষায় ধ্যান-যোগব্যায়ামের বিকল্প নেই। সকল ধর্মেই ধ্যান মুখ্য ভূমিকা পালন করেছে। আমাদের অঞ্চল ধ্যান-যোগব্যায়ামের জন্য উর্বর স্থান। স্বাস্থ্য সুরক্ষাসহ বিভিন্ন বিষয়ে এখন পাশ্চাত্য যা বলছে ঘুরেফিরে তা প্রচ্যের কথায়। এগুলো হাজার হাজার বছর থেকে আমরা চর্চা করে আসছি।

আরও পড়ুন: দুই বছর পর স্বাভাবিক হচ্ছে শিক্ষা কার্যক্রম

শিক্ষামন্ত্রী বলেন, ধ্যান-যোগব্যায়ামসহ অন্যান্য স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলো আমরা শতবছর থেকে পালন করে আসলেও মাঝখানে ভুলে যেতে বসেছিলাম, পাশ্চাত্যের দেশগুলো যখন ফলাও করে তা বাস্তবায়ন করছে। বিভিন্ন পাঠ্যপুস্তকে এর উপকারিতা নিয়ে লেখা হচ্ছে। আমরাও আবার সেখানে ফিরে আসছি, এটা সুখবর। চিকিৎসা বিজ্ঞানে আছে- ধ্যান হৃদরোগ থেকে শুরু করে বহু রোগ নিরাময়ে সহায়তা করে।


বিজ্ঞাপন


মনোচিকিৎসক ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মশিউর রহমান।

এসএএস/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর