এসএসসি ও সমমানের পরীক্ষায় আজ অনুপস্থিত ৩২ হাজার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫২ পিএম
এসএসসি ও সমমানের পরীক্ষায় আজ অনুপস্থিত ৩২ হাজার
ফাইল ছবি

এসএসসি ও সমমান পরীক্ষায় আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) সারাদেশে অনুপস্থিত ছিলেন ৩২ হাজার ১৯৬ জন শিক্ষার্থী। আর অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ২৩ জন পরীক্ষার্থীকে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা সংবাদ বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা যায়।

সূত্রমতে, এসএসসির রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ পরীক্ষায় চারজন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিলের পৌরনীতি ও নাগরিকতা, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, মানতিক, উর্দু, ফার্সি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ইসলামের ইতিহাস ও পদার্থবিজ্ঞান পরীক্ষায় চারজন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন।

কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি ও ভোকেশনালের রসায়ন বিজ্ঞান-২ পরীক্ষায় ১৫ জন শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন।

সোমবার এসএসসির রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ পরীক্ষা সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে অনুষ্ঠিত হয়। তবে, দিনাজপুর বোর্ডের রসায়ন পরীক্ষা স্থগিত ছিল।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষায় আজ ১২ লাখ ৯৫ হাজার ৫১৫ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিলো। কিন্তু এ পরীক্ষায় অংশ নেন ১২ লাখ ৮১ হাজার ৫০ জন পরীক্ষার্থী। অনুপস্থিত ছিলেন ১৪ হাজার ৪৬৫ জন।

এদিন এসএসসি পরীক্ষায় সারাদেশে চারজন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। তাদের মধ্যে তিনজনই ঢাকা বোর্ডের। আর একজন বরিশাল বোর্ডের পরীক্ষার্থী।

জানা গেছে, এসএসসি রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ পরীক্ষায় ঢাকা বোর্ডের তিন হাজার ৫৯৫ জন, রাজশাহী বোর্ডের এক হাজার ৪২৪ জন, কুমিল্লা বোর্ডের দুই হাজার ৭৮ জন, যশোর বোর্ডের এক হাজার ৬৬৮ জন, চট্টগ্রাম বোর্ডের এক হাজার ৬৯৬ জন, সিলেট বোর্ডের এক হাজার ১২৯ জন, বরিশাল বোর্ডর এক হাজার ৫২ জন, দিনাজপুর বোর্ডের ৮২৭ জন এবং ময়মনসিংহ বোর্ডের ৯৯৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

এছাড়া সোমবার মাদরাসা শিক্ষা বোর্ডর অধীনে দাখিলের  পৌরনীতি ও নাগরিকতা, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, মানতিক, উর্দু, ফার্সি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ইসলামের ইতিহাস ও পদার্থবিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আর এসএসসি ও দাখিল ভোকেশনালের রসায়ন বিজ্ঞান-২ পরীক্ষা সোমবার অনুষ্ঠিত হয়নি।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি জানিয়েছে, দাখিলের  পৌরনীতি ও নাগরিকতা, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, মানতিক, উর্দু, ফার্সি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ইসলামের ইতিহাস ও পদার্থবিজ্ঞান পরীক্ষায় চারজন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। এ পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ১১ হাজার ৩২৬ জন পরীক্ষার্থী।

আর এসএসসি ও দাখিল ভোকেশনালের রসায়ন বিজ্ঞান-২ পরীক্ষায় সারাদেশে ১৫ শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছে। অনুপস্থিত ছিলেন ছয় হাজার ৪০৫ জন।

আগামীকাল মঙ্গলবার এসএসসির ভূগোল ও পরিবেশ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। এদিন দাখিল বা এসএসসি ও দাখিল ভোকেশনালের কোনো পরীক্ষা নেই।

এসএএস/জেবি