জাবিতে ফাঁকা ১৮৯ আসন, কাল থেকে করা যাবে সশরীরে আবেদন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
জাবি
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৫ পিএম
জাবিতে ফাঁকা ১৮৯ আসন, কাল থেকে করা যাবে সশরীরে আবেদন

২০২১-২২ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তিতে ১৮৯টি আসন এখনও শূন্য রয়েছে। এরই ধারাবাহিকতায় আগামীকাল রোববার (২৫ সেপ্টেম্বর) থেকে এসব আসনে ভর্তিতে আবেদন গ্রহণ শুরু হবে। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ইউনিটভিত্তিক ডীন কার্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা।

কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান ঢাকা মেইলকে এই তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, জাবির চারটি ইউনিটে ছাত্রদের ৯৮টি এবং পাঁচ ইউনিটে ছাত্রীদের ৮৯টি আসনসহ সর্বমোট ১৮৯টি আসন ফাঁকা রয়েছে। এরমধ্যে ‘এ’ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ ছাড়াও আইআইটিতে ছাত্রদের ৫২টি এবং ছাত্রীদের ৩৫টি আসন ফাঁকা রয়েছে। এছাড়া ‘বি’ ইউনিটের সমাজবিজ্ঞান ও আইন অনুষদে ছাত্রদের ১৫টি ও ছাত্রীদের ১৩টিসহ ‘সি’ ইউনিটে ছাত্র-ছাত্রীদের ১৯টি করে মোট ৩৮টি আসন শূন্য রয়েছে।

এদিকে, ‘ডি’ ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদে ছাত্রদের ১২টি এবং ছাত্রীদের ১৮টি আসন শূন্য রয়েছে। এছাড়া ‘ই’ ইউনিটে ছাত্রদের কোনো আসন ফাঁকা না থাকলেও ছাত্রীদের নন-বিজনেস গ্রুপে চারটি আসন এখনও ফাঁকা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সশরীরে আবেদন গ্রহণ শেষে আগামী ২৭ ও ২৮ সেপ্টেম্বর অনলাইনে শূন্য এসব আসনের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে। পরবর্তীতে ২৮ ও ২৯ সেপ্টেম্বর রেজিস্ট্রার কার্যালয়ে এসএসসি ও এইচএসসি/সমমান-এর মূল সনদপত্র, নম্বরপত্র এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার থেকে সংগৃহীত মেডিকেল সনদপত্র জমা দিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে শিক্ষার্থীদের।

/আইএইচ