শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

এবার প্রশ্ন জটিলতায় এসএসসির ৪ বিষয়ের পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২, ০৯:৫৮ এএম

শেয়ার করুন:

এবার প্রশ্ন জটিলতায় এসএসসির ৪ বিষয়ের পরীক্ষা স্থগিত

এবার প্রশ্ন জটিলতার কারণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুরের অধীনে চলমান এসএসসির চার বিষয়ের পরীক্ষা স্থগিত করেছে শিক্ষা বোর্ড। বিষয়গুলো হলো- গণিত, পদার্থবিজ্ঞান, কৃষিবিজ্ঞান এবং রসায়ন।

বুধবার (২১ সেপ্টেম্বর) দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. কামরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


ssc

এতে বলা হয়েছে, ২০২২ সালের এসএসসি পরীক্ষার পরীক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীন ২০২২ সালের চলমান এসএসসি পরীক্ষার গণিত (১০৯), পদার্থবিজ্ঞান (১৩৬), কৃষিবিজ্ঞান (১৩৪) এবং রসায়ন (১৩৭) বিষয়ের পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত করা হলো। স্থগিতকৃত বিষয়গুলোর পরীক্ষার তারিখ যথাসময়ে জানানো হবে।

স্থগিতকৃত বিষয়গুলো ব্যতিত অন্য সকল বিষয়ের পরীক্ষা রুটিনে উল্লিখিত সময়সূচি অনুযায়ী যথারীতি অনুষ্ঠিত হবে।

বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. কামরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে ঢাকা মেইলকে বলেন, ‘প্রশ্ন নিয়ে সমস্যার কারণে পরীক্ষাগুলো স্থগিত করা হয়েছে। শিগগিরই এসব পরীক্ষা নেওয়া হবে।’


বিজ্ঞাপন


কী ধরনের সমস্যা হয়েছিল এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আসলে প্রশ্ন নিয়ে নানা ধরনের সমস্যা হয়। প্রশ্নের সমস্যার কারণে স্থগিত করা হয়েছে।’ তবে কি ধরনে সমস্যা তা তিনি পরিস্কার করে বলেননি।

এর আগে প্রশ্নপত্র উলট-পালটের কারণে স্থগিত হয় যশোর শিক্ষাবোর্ডের বাংলা (আবশ্যিক) ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা। গত শনিবার (১৭ সেপ্টেম্বর) এই পরীক্ষার এমসিকিউ (MCQ) বাদ দিয়ে শুধুমাত্র সৃজনশীল (CQ) অংশের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে আগামী ৩০ সেপ্টেম্বর (শুক্রবার) এই এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানায় যশোর বোর্ড। 

যশোর শিক্ষা বোর্ড সূত্র জানায়, ‘বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এসএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষায় নড়াইলের কালিয়া উপজেলার প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের পরীক্ষাকেন্দ্রে প্রথম পত্রের বদলে বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনি প্রশ্নপত্র (MCQ) বিতরণ করা হয়। এছাড়া উপজেলার বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া নবগঙ্গা ডিগ্রি কলেজ ও ইতনা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে প্রশ্নপত্রের প্যাকেট খুলে বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনি প্রশ্নপত্র পাওয়া যায়। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলা দ্বিতীয় পত্রের MCQ অংশের পরীক্ষা স্থগিত করা হয়।’

এসএএস/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর