শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আগামী বছর সব বিষয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২, ০৭:২৫ পিএম

শেয়ার করুন:

আগামী বছর সব বিষয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষা
ফাইল ছবি

আগামী বছর থেকে আবার সব বিষয়ে হবে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা। করোনা সংক্রমণ কমে আসায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এছাড়া আগামী বছর এসএসসি ও সমমান পরীক্ষা এগিয়ে নিয়ে আসার কথা ভাবা হচ্ছে।

রোববার (১৮ সেপ্টম্বর) বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এই কথা বলা হয়েছে।


বিজ্ঞাপন


তবে সব বিষয়ে পরীক্ষা হলেও পূর্বঘোষণা অনুযায়ী আগামী বছরের পরীক্ষাও হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে।

তপন কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালে এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষার পূর্ণ নম্বর হবে ৫০। তবে অন্য প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে তিন ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাভাবিক সময়ে এসএসসি ও সমমানের পরীক্ষা হতো বছরের ফেব্রুয়ারি মাসের শুরুতে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা হতো এপ্রিল মাসের শুরুতে। কিন্তু করোনার সংক্রমণের কারণে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলোভাবে চলছে। চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে ১৫ সেপ্টেম্বর। আর এইচএসসি ও সসমান পরীক্ষা শুরু হবে আগামী আগামী ৬ নভেম্বর।

আগামী বছর এসএসসি ও সমমান পরীক্ষা মার্চে নেওয়া হবে জানিয়ে গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এসএসসি পরীক্ষা শুরুর দিন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক সাংবাদিকদের বলেন, এ বছর সেপ্টেম্বর মাসে পরীক্ষা অনুষ্ঠিত হলেও আগামী বছরের পরীক্ষা আরও এগিয়ে নিয়ে আসা হবে। আগে এসএসসি পরীক্ষা জানুয়ারি মাসে শুরু হতো। আমরা সেখানে ফিরে যেতে না পারলেও মার্চে শুরু করার পরিকল্পনা রয়েছে।


বিজ্ঞাপন


সম্প্রতি ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি তপন কুমার সরকারও এসএসসি ও সমমান পরীক্ষা এগিয়ে নিয়ে আসার কথা জানিয়েছেন।

এসএএস/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর