বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

আন্তঃবিশ্ববিদ্যালয় দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জবির ইসাবা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২, ০৬:০৯ পিএম

শেয়ার করুন:

আন্তঃবিশ্ববিদ্যালয় দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জবির ইসাবা
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দাবাড়ু ইসাবা মাসনুন। ছবি: ঢাকা মেইল

মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে ১২৫টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে শেষ হয়েছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসর। এই আসরের দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দাবাড়ু ইসাবা মাসনুন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাসে আয়োজিত ফাইনাল ম্যাচে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের দাবাড়ুকে হারিয়ে চ্যাম্পিয়ন হন তিনি।


বিজ্ঞাপন


ইসাবা মাসনুন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ৯ম ব্যাচের শিক্ষার্থী ও একই বিশ্ববিদ্যালয়ে এমফিল ২০২১-২২ সেশনে অধ্যয়নরত।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ১১ সেপ্টেম্বর থেকে চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসরের দাবা প্রতিযোগিতা শুরু হয়। চার দিনব্যাপী ওই প্রতিযোগিতায় দেশের ৩৩টি বিশ্ববিদ্যালয় থেকে ৯৬ জন দাবাড়ু অংশ নেন। ছেলে ও মেয়ে- এই দুই ক্যাটাগরিতে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতা। এরমধ্যে মেয়েদের ক্যাটাগরিতে ছিল ১৯টি বিশ্ববিদ্যালয়।

JNU Newsবুধবার ফাইনাল ম্যাচের মাধ্যমে দাবা প্রতিযোগিতা শেষ হয়। সবশেষ ফাইনাল ম্যাচে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকসহ মোট সাতটি বিশ্ববিদ্যালয়ের দাবাড়ুদের সঙ্গে লড়ে জয় ছিনিয়ে আনেন জবির ইসাবা মাসনুন।

এছাড়া প্রতিযোগিতায় নারী ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অধিকার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী টপ্পা সরকার এবং তৃতীয় স্থান অধিকার করেছেন ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থী জান্নাতুল মাওয়া মৌরি।


বিজ্ঞাপন


এ দিন ম্যাচসেরা দাবাড়ুদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি এবং যুব ও ক্রীড়া সচিব। এছাড়া বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের সাংগঠনিক কমিটির সদস্য সচিব মেজবাহ উদ্দিন, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক তানভীর হাসান, স্পেলবাউন্ড লিওবার্নেটের সিইও সাদেকুল আরেফীন, দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামিম, পৃষ্ঠপোষক পোলার আইসক্রিমের প্রতিনিধিসহ অনেকেই এতে অংশ নেন।

এ বিষয়ে এক প্রতিক্রিয়ায় দাবা চ্যাম্পিয়ন ইসাবা মাসনুন ঢাকা মেইলকে বলেন, আমি খুব আনন্দিত। ভবিষ্যতে দাবায় আরও ভালো করতে ও জাতীয় পর্যায়ে খেলতে চাই। দাবা আমাদের ব্রেইনকে সতেজ রাখে। সবার মস্তিষ্ককেই এক্সারসাইজ করানোর জন্য দাবা খেলা উচিত বলেও আমি মনে করি। এই অর্জনের মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাম উঠে আসায় আরও ভালো লাগছে।

এদিকে, প্রতিযোগিতায় ইসাবা মাসনুন দাবা চ্যাম্পিয়ন হওয়ার উচ্ছ্বাস প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরাও। তারা বিষয়টিকে বিশ্ববিদ্যালয়ের একটি অর্জন হিসেবে অভিহিত করে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন পোস্ট দিয়ে ইসাবাকে অভিনন্দন জানাচ্ছেন।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর