শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

গুচ্ছের ‘গ’ ইউনিটের পরীক্ষা আজ, প্রস্তুত ১৯ কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ আগস্ট ২০২২, ১২:১৫ এএম

শেয়ার করুন:

গুচ্ছের ‘গ’ ইউনিটের পরীক্ষা আজ, প্রস্তুত ১৯ কেন্দ্র
ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ‘গ’ ইউনিটের পরীক্ষা আজ শনিবার (২০ আগস্ট) অনুষ্ঠিত হবে। এদিন বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত চলবে এই পরীক্ষা। রাজধানী ঢাকাসহ দেশের মোট ১৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, ‘গ’ ইউনিটে ৪২ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছেন। এই ইউনিটে প্রায় তিন হাজার ৭০টি আসন রয়েছে। সেই হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ১৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।


বিজ্ঞাপন


এদিকে, ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে প্রতিটি কেন্দ্রে মেডিকেল টিম প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে থাকবে পর্যাপ্তসংখ্যক পুলিশ।

রাজধানীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে শিক্ষার্থীরা যেন নির্বিঘ্নে আসতে পারে সেজন্য যানজট নিরসনে ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া ইতিমধ্যে প্রতিটি কেন্দ্রে ওএমআর ও অন্যান্য কাগজপত্র বুঝিয়ে দেওয়া হয়েছে।

পরীক্ষাসংক্রান্ত তথ্যাবলি

প্রত্যেক শিক্ষার্থীকে নির্ধারিত কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রতিটি ইউনিটে এক ঘণ্টায় ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতির পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেকোনো ইউনিটের (এ/বি/সি) পরীক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রদত্ত শর্তসাপেক্ষে অন্যান্য ইউনিটের সংশ্লিষ্ট বিষয়সমূহে ভর্তির আবেদনের জন্য বিবেচিত হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ কর্তৃক এইচএসসি পরীক্ষা ২০২১-এর পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুসারে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


বিজ্ঞাপন


নম্বর বন্টন

গুচ্ছের ‘গ’ ইউনিটে মোট ১০০ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। হিসাব বিজ্ঞান ৩৫ নম্বর, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ৩৫ নম্বর, বাংলাং ১৫ নম্বর এবং ইংরেজিতে ১৫ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার ফল

প্রতিটি ইউনিটের ফলাফল গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (https://www.gstadmission.ac.bd/)-এ প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর পেতে হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। শুধু গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরাই যোগ্যতা থাকা সাপেক্ষে নির্ধারিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবে।

১৯ কেন্দ্রে ভর্তি পরীক্ষা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্বদ্যিালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এসএএস/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর