শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ঢাকসাস ও ঢাকা কলেজের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ০২:৫১ পিএম

শেয়ার করুন:

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ঢাকসাস ও ঢাকা কলেজের শ্রদ্ধা

জাতীয় শোক দিবস ও বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ঢাকা কলেজ সাংবাদিক সমিতি (ঢাকসাস) এবং ঢাকা কলেজের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়েছে।

সোমবার (১৫ আগস্ট) বেলা সাড়ে ১২টায় ঢাকসাস সাধারণ সম্পাদক আবদুর হাকিমের নেতৃত্বে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানায় সংগঠনটি। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর তারা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।


বিজ্ঞাপন


এ সময় ঢাকা কলেজ সাংবাদিক সমিতির অর্থসম্পাদক সম্পাদক দেলাওয়ার হোসাইন দোলন ছাড়াও উপস্থিত ছিলেন কার্যনির্বাহী সদস্য আব্দুল কাইয়ুম ও সদস্যরা। 

এদিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেছে ঢাকা কলেজ। সোমবার (১৫ আগস্ট) বেলা সাড়ে ১২টায় অধ্যক্ষ অধ্যাপক অধ্যাপক মোহাম্মদ ইউসুফের নেতৃত্বে ঢাকা কলেজের পক্ষ থেকে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন- ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন, শিক্ষক পরিষদের সম্পাদক ড. আবদুল কুদ্দুস সিকদার, শিক্ষক পরিষদের কোষাধ্যক্ষ ওবায়দুল করিম রিয়াজ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপক, সহকারী অধ্যাপক ও হল তত্ত্বাবধায়করা।

শ্রদ্ধা নিবেদন শেষে অধ্যক্ষ মোহাম্মদ ইউসুফ বলেন, শোক, শ্রদ্ধা আর ভালোবাসায় স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করছে ঢাকা কলেজ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মাধ্যমে স্বাধীন বাংলাদেশের অগ্রগতিকে থামিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেটি বাস্তবায়িত হয়নি। আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তরুণ প্রজন্মের সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন। তাই শিক্ষার্থী ও কিশোরদের বঙ্গবন্ধু সম্পর্কে আরও জানতে হবে। তার লিখিত বই পাঠ করার মাধ্যমে স্বপ্নকে বাস্তবায়ন করতে এগিয়ে আসতে হবে।


বিজ্ঞাপন


ঢাকা কলেজ শিক্ষার্থীদের বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস সম্পর্কে জানাতে ইতোমধ্যেই উচ্চ মাধ্যমিক ও স্নাতক- স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীদের জন্য কবিতা আবৃত্তি, রচনা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ১৫ আগস্ট (সোমবার) জাতীয় শোক দিবসে কলেজে সাতটি কর্মসূচি হাতে নিয়েছে কলেজ প্রশাসন।

d2

সেগুলো হলো- সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ। ঢাকা কলেজ ক্যাম্পাসে সকাল সাড়ে ৭টায়। ধানমন্ডি ৩২ নম্বরে সকাল ১১টায়। সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শনী। সকাল ৯টায় শেখ রাসেল দেয়ালিকা প্রদর্শনী। ১৫ আগস্টে বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদতবরণকারী সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত ও প্রার্থনা।

এছাড়াও বাদ জোহর ঢাকা কলেজ জামে মসজিদে দোয়া-মোনাজাত। সন্ধ্যা সাড়ে ৭টায় পশ্চিম ছাত্রাবাসের উপাসনালয়ে প্রার্থনা৷ বিকেল ৩টায় ১৫ আগস্টে বঙ্গমাতাসহ শাহাদত বরণকারী বঙ্গবন্ধুর পরিবারবর্গের সমাধিতে (বনানী কবরস্থান) শ্রদ্ধা নিবেদন। কলেজের শহীদ আ.ন.ম নজিব উদ্দিন খান খুররম অডিটোরিয়াম আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শনী। (তারিখ ও সময় পরবর্তীতে নির্ধারণ করা হবে)।

ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেন, জাতীয় শোক দিবসে দিনব্যাপী এসব কার্যক্রমে সকল শিক্ষক সাধারণ শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করবেন। আমরা চাই সাধারণ শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হয়ে গড়ে উঠুক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অটল নেতৃত্বের গুণাবলী সম্পর্কে জানুক। আশা করি, এসব কর্মসূচি তাদের জ্ঞানের পরিধি বাড়িয়ে বাংলাদেশ, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও বঙ্গবন্ধু সম্পর্কে জানাতেও সহায়তা করবে।

ডিএইচডি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর