বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আধুনিক গবেষণাগার উদ্বোধন 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২, ০৫:১৬ পিএম

শেয়ার করুন:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আধুনিক গবেষণাগার উদ্বোধন 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগে আধুনিক ল্যাবরেটরির উদ্বোধন করা হয়েছে। অণুজীব বিজ্ঞান বিষয়ক উচ্চতর গবেষণা তরান্বিত করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অর্থায়নে এই অ্যাডভান্স মালিউকুলার বায়োলজি ল্যাবরেটরি (এমবিএল) স্থাপন করা হয়। 

রোববার (১৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় গবেষণাগারটি উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।


বিজ্ঞাপন


এই অত্যাধুনিক গবেষণাগারটিতে রিয়েল টাইম পিসিআর, বায়োসেফটি কেবিনেট (বিএসএল-২) এর সুবিধাসহ আরও অনেক আধুনকি যন্ত্রপাতি সংযোজিত করা হয়েছে।

এছাড়াও গবেষণাগারটিতে ইমার্জিং/ইনফেকশন প্যাথোজেন ডিটেকশন, অ্যান্টিমাইক্রোবিয়াল রেসিস্টেন্স (এএমআর), ওয়েস্ট-ওয়াটার মাইক্রোবায়োলজি বায়োটেকনোলজি বিষয়ক গবেষণাগুলো করা সম্ভব হবে। এই বিশ্বমানের গবেষণাগারটি উচ্চশিক্ষার প্রসার ও গবেষণার মাধ্যমে বাংলাদেশের সাসটেইনেবল ডিভিলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে ভূমিকা রাখবে বলে আশা ব্যক্ত করা হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের (সিএইচআরএফ) প্রধান নির্বাহী বিশিষ্ট অণুজীব বিজ্ঞানী অধ্যাপক তাসমীর কুমার সাহা। আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, বিজ্ঞান অনুষদের ডিন, লাইফ ও আর্থ সাইন্স অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিচালক, অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, বিভাগীয় শিক্ষক ও ছাত্রছাত্রীরা।

প্রতিনিধি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর