শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

অক্টোবরে হতে পারে এইচএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ১১:২৯ পিএম

শেয়ার করুন:

অক্টোবরে হতে পারে এইচএসসি পরীক্ষা

চলতি বছরের জুনে এসএসসি ও সমমান আর আগস্ট মাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে আকস্মিক বন্যায় সিলেটসহ দেশের বিভিন্ন এলাকা ব্যাপকভাবে কবলিত হওয়া পিছিয়ে দেওয়া হয়েছে এসএসসি পরীক্ষা। এতে আগষ্ট মাসে এইচএসসি আয়োজন নিয়ে দেখা দিয়েছে নানা শঙ্কা। উৎকণ্ঠিত হয়ে পড়েছেন শিক্ষার্থীরা। কবে পরীক্ষা হবে—এই প্রশ্নের খুঁজছে সবাই। তবে শেষমেশ আজ সোমবার (৩ জুলাই) আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হলে আগস্টে এসএসসি আর অক্টোবরে নেওয়া হবে এইচএসসি পরীক্ষা। 

আন্তঃবোর্ড সমন্বয়ের সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা আগস্ট মাসে আয়োজনের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। আগস্টে এসএসসি পরীক্ষা হলে অক্টোবরে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। তবে সবকিছু নির্ভর করছে পরিস্থিতি কোন দিকে যায় তার ওপর।’


বিজ্ঞাপন


তথ্যমতে, চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরুর কথা ছিল গত ১৯ জুন, কিন্তু দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় স্থগিত করা হয় এ পরীক্ষা।

এর আগে চলতি বছরের ২০ ফেব্রুয়ারি ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (তৎকালীন রুটিন দায়িত্ব) অধ্যাপক তপন কুমার সরকারের সই করা অফিস আদেশ বলা হয়, ২০২২ সালের এসএসসি পরীক্ষা জুনে এবং এইচএসসি আগস্টে অনুষ্ঠিত হবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা যায়, চলতি বছরের এসএসসিতে আইসিটি, ধর্মীয় শিক্ষা এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং এইচএসসিতে আইসিটি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। 

এবছর বিজ্ঞান বিভাগে প্রতিটি বিষয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীল ৮টি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নে ১০ করে ৩০ নম্বরের উত্তর দিতে হবে। এ ছাড়া নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর দিতে হবে ১৫টির, মোট নম্বর ১৫। মানবিক ও বাণিজ্য বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। তার মধ্যে ১১টি সৃজনশীল প্রশ্নের ৪টির উত্তর দিতে হবে। প্রতিটিতে ১০ করে অর্থাৎ ৪০ নম্বরের উত্তর দিতে হবে। এ ছাড়া ১৫ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। শুরুতে নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর দিতে হবে, এরপর সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে হবে। সব মিলিয়ে পরীক্ষার সময় দুই ঘণ্টা করে নির্ধারণ করা হয়েছে।


বিজ্ঞাপন


প্রসঙ্গত, স্বাভাবিক সময়ে প্রতি বছর ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হলেও গত বছর করোনা মহামারির কারণে তা সম্ভব হয়নি। দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গত বছর এসএসসি পরীক্ষা নেওয়া হয় প্রায় ৯ মাস পর নভেম্বরের মাঝামাঝি আর এইচএসসি পরীক্ষা হয় ডিসেম্বরের প্রথম সপ্তাহে।

এসএএস/আরএসও

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর