শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কুবিতে ৬৪ কোটি টাকার বাজেট ঘোষণা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০২ জুলাই ২০২২, ০৩:০১ এএম

শেয়ার করুন:

কুবিতে ৬৪ কোটি টাকার বাজেট ঘোষণা
ফাইল ছবি

২০২২-২৩ অর্থবছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ৬৪ কোটি ১৬ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে এবারের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে প্রায় ৭৯ শতাংশ। আর মোট বাজেটের ৫৯ শতাংশ ব্যয় হবে বেতন ও ভাতাদিতে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার (৩০ জুন) উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৮৪তম সিন্ডিকেট সভায় এই বাজেট পাস করা হয়। এ দিন সভায় বাজেট উপস্থাপন করেন ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।


বিজ্ঞাপন


২০২২-২৩ অর্থবছরে কুবির বিভিন্ন খাতে মোট ৬৪ কোটি ১৬ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। যারমধ্যে ৩৭ কোটি ৬২ লাখ টাকা শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা বাবদ, পণ্য ও সেবা সহায়তা বাবদ ১৩ কোটি ৮৭ লাখ টাকা, গবেষণা বাবদ ‍দুই কোটি ৭২ লাখ টাকা, পেনশন ও অবসর সুবিধা বাবদ ৮০ লাখ টাকা এবং অন্যান্য অনুদান বাবদ ১৪ লাখ টাকা ছাড়াও মূলধন বাবদ অনুদান নয় কোটি এক লাখ টাকা রাজস্ব বাজেট বরাদ্দ রাখা হয়েছে।

এবারের বাজেটে মোট ঘাটতির পরিমাণ এক কোটি ২৫ লাখ টাকা। এছাড়া বাজেটের আয়ের উৎস- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুদান ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়। এরমধ্যে প্রারম্ভিক স্থিতি তিন কোটি ২১ লাখ টাকা। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে বরাদ্দ অর্থের পরিমাণ ৫৪ কোটি ৫২ লাখ টাকা। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে চার কোটি ৫০ লাখ টাকা। আর বিশ্ববিদ্যালয়ের রিজার্ভ ফান্ড থেকে ঋণ নেওয়া হবে ৬৮ লাখ ১৬ হাজার টাকা।

এর আগে ২০২১-২২ অর্থবছরে কুবির বাজেট ছিল ৬১ কোটি ১৩ লাখ টাকা। গত বছরের তুলনায় এবারের বাজেট ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর