ঢাবির খ ইউনিটে ৯০ শতাংশই ফেল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
ঢাবি
প্রকাশিত: ২৭ জুন ২০২২, ০১:৫২ পিএম
ঢাবির খ ইউনিটে ৯০ শতাংশই ফেল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। ৫৬ হাজার ৯৭২ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৫ হাজার ৬২২ জন (পাসের হার ৯ দশমিক ৭৮ শতাংশ)। প্রথম হয়েছেন ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের ছাত্র নাহনুল কবীর নুয়েল।

১ হাজার ৭৮৮ জন ভর্তিচ্ছু এবার এই ইউনিটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

সোমবার (২৭ জুন) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আবদুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল শ্রেণিকক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফলাফল ঘোষণা করেন উপাচার্য মো. আখতারুজ্জামান।

DU
ছবি: প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী

প্রথম হয়েছেন নাহনুল কবীর নুয়েল

‘খ’ ইউনিটে প্রথম হয়েছেন ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের ছাত্র নাহনুল কবীর নুয়েল । তার মোট নম্বর ৯৬ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে  ৭৬ দশমিক ৫০)। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিক এণ্ড ইনসুরেন্স বিভাগে পরীক্ষা দিয়েছেন।

দ্বিতীয় হয়েছেন বরিশাল সরকারি মহিলা কলেজের ছাত্রী তাবিয়া তাসনিম। তার মোট নম্বর ৯৬ দশমিক ২৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৬ দশমিক ২৫)। তিনি বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়েছেন।

‘খ’ ইউনিটে তৃতীয় হয়েছেন মাদারিপুরের সরকারি নাজিমুদ্দিন কলেজের কলেজের ছাত্রী সাবরীন আক্তার কেয়া। তারও মোট নম্বর ৯৬ দশমিক ২৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৬ দশমিক ২৫)। তিনি বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়েছেন।

দুইজনের পাস মার্ক একই হলেও বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী ইংরেজিতে যে বেশি নাম্বার পেয়েছে তাকে দ্বিতীয় ঘোষণা করা হয়।

গত ৪ জুলাই ‘খ’ ইউনিটের পরীক্ষা হয়েছিল। ‘খ’ ইউনিটে পরীক্ষার্থী দেওয়া ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admissions.eis.du.ac.bd) থেকে ফলাফল জানতে পারছেন। এ ছাড়া রবি, এয়ারটেল, বাংলালিংক বা টেলিটক নম্বর থেকে ‘DU KHA <Roll No>’ ফরম্যাটে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফলাফল জানা যাচ্ছে।

পাসকৃত শিক্ষার্থীদের আগামী ৪ জুলাই বিকেল ৩টা থেকে ২১ জুলাই বিকাল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৭ জুলাই হতে ২৪ জুলাই তারিখের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ২৯ জুন, ২০২২ হতে ০৬ জুলাই, ২০২২ পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে খ-ইউনিট এর নোটিশে পাওয়া যাবে।

/এএস