জাতির যা কিছু অর্জন সব আ.লীগের হাত ধরে: রাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
রাবি
প্রকাশিত: ২৫ জুন ২০২২, ০৫:১৮ পিএম
জাতির যা কিছু অর্জন সব আ.লীগের হাত ধরে: রাবি উপাচার্য
ছবি: ঢাকা মেইল

জাতির যা কিছু উন্নয়ন, যা কিছু সমৃদ্ধি, যা কিছু কল্যাণ সবই ক্ষমতাসীন আওয়ামী লীগের হাত ধরে হয়েছে বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

শনিবার (২৫ জুন) বেলা ১২টার দিকে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি।

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ওই সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা দফতর।

অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, বঙ্গবন্ধু এনেছেন আমাদের স্বাধীনতা, তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনা দিয়েছেন বাংলাদেশের উন্নয়ন। পদ্মা সেতু শুধু সেতুই নয়, একটি দৃঢ় প্রত্যয়ের নাম। যুগ যুগ ধরে পদ্মা সেতু একটি ‘টেক্সটবুক এক্সাম্পল’ হয়ে থাকবে।

রবীন্দ্রনাথের উদ্ধৃতি দিয়ে উপাচার্য বলেন, বাঙালি জাতির আকাঙ্ক্ষার দরিদ্রতা আছে- এটা পদ্মা সেতু ভেঙে ফেলেছে। আর এই অসাধ্য সাধন করেছেন শেখ হাসিনা। শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশ ২০৪১ সালের মধ্যেই উন্নত বিশ্বের কাতারে আসীন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য।

রাবি উপাচার্য বলেন, পদ্মা নদী অত্যন্ত খরস্রোতা। আমাজন নদীর পরেই এর খরস্রোতার মাত্রা। এতদিন আমরা পদ্মাকে কীর্তিনাশা বলে জেনে এসেছি। অথচ এই পদ্মাকে নিয়ে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অবিস্মরণীয় কীর্তির স্বাক্ষর রাখলেন।

অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, পদ্মা সেতু চালুর ফলে আমাদের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে রাজধানীর সরাসরি যোগাযোগের সূত্রপাত হলো। শুধু যোগাযোগ নয়, অর্থনীতির নানা ক্ষেত্রে এর ইতিবাচক প্রভাব হবে ব্যাপক ও সুদূরপ্রসারী।

এ দিন আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবির উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও কোষাধ্যক্ষ প্রফেসর (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে রাবির ইতিহাস বিভাগের প্রফেসর মো. আবুল কাশেম, সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা ও অর্থনীতি বিভাগের প্রফেসর মো. ইলিয়াছ হোসেন, রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দুলাল চন্দ্র বিশ্বাস, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক মো. খলিলুর রহমান খান প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় তারা পদ্মা সেতুর গুরুত্ব ও তাৎপর্য ছাড়াও জাতীয় উন্নয়নে এর প্রভাব নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে গত তিন দিনব্যাপী ক্যাম্পাসের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির আয়োজন করছে। এরমধ্যে পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে শনিবার সন্ধ্যা ৭টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

/আইএইচ